বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউ মহাজোটের শেষ সময়ের চমক: সরকারি চাকরিতে প্রবেশে ৩২ ও অবসরের...

মহাজোটের শেষ সময়ের চমক: সরকারি চাকরিতে প্রবেশে ৩২ ও অবসরের সীমা ৬০ বছর!

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩২ করার বিষয়ে সরকারের উচ্চপর্যায়ে আলোচনা চলছে। এছাড়া চাকরি থেকে অবসরের বয়সসীমা ৫৯ থেকে বাড়িয়ে ৬০ করার প্রস্তাব নিয়েও আলোচনা চলছে। মহাজোট সরকার শেষ সময়ে চাকরিতে প্রবেশের ৩২ এবং অবসরের বয়সসীমা ৬০ করার ঘোষণা দিয়ে চমক দিতে চাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সেশনজট, রাজনৈতিক অস্থিতিশীলতা প্রভৃতি নানা কারণে যথাসময়ে ছাত্রছাত্রীদের শিক্ষাজীবন শেষ না হওয়ায় সমস্যা তৈরি হয়। ফলে চাকরিতে যোগদানের বয়সও শেষ হয়ে যায়। তাই ১৯৯০ সালের শুরুতে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ২৭ থেকে বাড়িয়ে ৩০ নির্ধারণ করা হয়। মহাজোট সরকার ক্ষমতায় আসার পর সরকারি চাকরি থেকে অবসরের বয়সসীমা ৫৭  থেকে বাড়িয়ে ৫৯ করা হয়। এখন সরকারিভাবেই আলোচনা চলছে চাকরিতে প্রবেশের এবং অবসরের বয়সসীমা বাড়ানোর।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আবদুস সোবহান সিকদার বলেন, চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর বিষয়টি আলোচনা পর্যায়ে রয়েছে। এছাড়া চাকরি থেকে অবসরের বয়সসীমা ৬০ করার বিষয়টি নিয়েও আলোচনা চলছে। সরকারিভাবে এখনও সিদ্ধান্ত হয়নি।

আরও পড়ুন

সর্বশেষ