শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদরাজনীতিবিএনএম’র প্রতীক পরিবর্তনের জন্য ইসিকে জাপার চিঠি

বিএনএম’র প্রতীক পরিবর্তনের জন্য ইসিকে জাপার চিঠি

নির্বাচন কমিশন থেকে সদ্য নিবন্ধন পাওয়া বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনকে (বিএনএম) ‘নোঙর’ প্রতীক বরাদ্দ দিয়েছে কমিশন। কিন্তু দলটির এই নোঙর প্রতীক নিজেদের কাছাকাছি হওয়ার দাবি করে আপত্তি জানিয়েছে জাতীয় পার্টি (জাপা)। আজ রোববার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর আপত্তি জানিয়ে চিঠি দিয়েছে জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু। বেলা সাড়ে ১১টায় জাপার নেতারা সিইসি’র দপ্তরে গিয়ে চিঠি হস্তান্তর করেন। দলের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন নিবন্ধন পাওয়া রাজনৈতিক দল বিএনএম’র দলীয় প্রতীক পরিবর্তন করার জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে চিঠি দেওয়া হয়েছে।

জাপা মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘আমরা পত্রিকা মারফত জানতে পারলাম যে, নির্বাচন কমিশন থেকে কয়েকটি রাজনৈতিক দলকে নিবন্ধন দেওয়া হয়েছে। যেসব দল নিবন্ধন লাভ করেছে ওই দলসমূহকে আমরা স্বাগত জানাই। কিন্তু নিবন্ধন লাভ করা বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) কে যে ‘নোঙ্গর’ প্রতীক দেওয়া হয়েছে তাতে আমাদের আপত্তি আছে। কারণ, এক. ‘নোঙ্গর’ ও ‘লাঙ্গল’ উচ্চারণের মধ্যে কিছুটা আন্তমিল রয়েছে।

 দুই. এই দুটি প্রতীকের ছবিতে কিছুটা সাদৃশ্যও আছে। নির্বাচনী ব্যালটে এই দুটি প্রতীকের ছবি থাকলে ভোটাররা বিভ্রান্ত হতে পারেন। কারণ, সকলের দৃষ্টি শক্তি সমান থাকে না।

চিঠিতে আরও বলা হয়, ‘উদাহরণ হিসেবে জানাতে চাই যে, এক সময়ে একটি রাজনৈতিক দলকে ‘জাহাজ’ প্রতীক বরাদ্দ করা হয়েছিল। ব্যালটে নৌকার ছবির সঙ্গে ‘জাহাজের’ ছবির কিছুটা সাদৃশ্য দেখায় আপত্তি উত্থাপিত হলে ওই প্রতীকটি বাদ দেওয়া হয়েছে। তাই নতুন নিবন্ধিত বিএনএম-কে বরাদ্দকৃত ‘নোঙ্গর’ প্রতীক পরিবর্তন করে অন্যকোনো পরিচিত প্রতীক বরাদ্দ করা এবং নির্বাচনী প্রতীকের গেজেট সংশোধন করে প্রতীকের তালিকা থেকে ‘নোঙ্গর’ প্রতীক বাদ দেওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানাচ্ছি।’

এ সময় জাপার প্রেসিডিয়াম সদস্য সাহিদুর রহমান টেপা, সুনীল শুভরায়, অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়া, মোস্তফা আল মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুমন আশরাফ এবং জাপা চেয়ারম্যানের প্রেস সেক্রেটারি-২ খন্দকার দেলোয়ার জালালী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ