মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনএক ডজনের বেশি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন : প্রধানমন্ত্রী বরণে প্রস্তুত চট্টগ্রাম

এক ডজনের বেশি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন : প্রধানমন্ত্রী বরণে প্রস্তুত চট্টগ্রাম

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করতে প্রস্তুত চট্টগ্রাম। আগামীকাল শনিবার চট্টগ্রামে এক ডজনেরও বেশি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করতে চট্টগ্রামে আসছেন তিনি। এ উপলক্ষে ইতিমধ্যে নগরীর নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি সড়কের সংস্কার কাজও করা হচ্ছে। এর আগে গত ৩০ আগস্ট ফটিকছড়ির ভূজপুরে জনসভা ও কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন-ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য চট্টগ্রামে এসেছিলেন তিনি।
চট্টগ্রামের বহুল আলোচিত ও সমালোচিত ১৪৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত বহদ্দারহাট ফ্লাইওভারের উদ্বোধনের জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনার চট্টগ্রামে আগমন। ২০১০ সালের ২ জানুয়ারি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) এই প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপনও করেছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু গত বছরের ২৯ নভেম্বর তিনটি গার্ডার ধসে ১৫ জনের মৃত্যু ও অর্ধশত লোক আহত হওয়ার পর পাল্টে যায় দৃশ্যপট। একসময় চট্টগ্রামবাসীর স্বপ্নের এই ফ্লাইওভার মূর্তিমান আতঙ্ক হিসেবেও নগরবাসীর কাছে আবির্ভূত হয়েছিল। কিন্তু পরবর্তীতে সেনাবাহিনীর তত্ত্বাবধানে ফ্লাইওভারের নির্মাণকাজ হওয়ার পর প্রধানমন্ত্রীর উদ্বোধনের মাধ্যমে এটি সফল রুপ পাচ্ছে। সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, ‘প্রধানমন্ত্রীর আগমনের জন্য চট্টগ্রাম প্রস্তুত রয়েছে। প্রধানমন্ত্রীর কারণেই চট্টগ্রামের এতোগুলো উন্নয়ন প্রকল্পের কাজ শেষ করা যাচ্ছে এবং শেষের অপেক্ষায় রয়েছে।’
জানা যায়, বহদ্দারহাট ফ্লাইওভার উদ্বোধনের পরপরই প্রধানমন্ত্রী জামালখানে চট্টগ্রাম প্রেসক্লাবে জাতির জনক বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করতে আসবেন। ম্যুরাল উদ্বোধন শেষে জমিয়তুল ফালাহ ময়দানে এক সুধী সমাবেশে বক্তৃতা দেবেন তিনি।
এদিকে প্রধানমন্ত্রীকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়ার জন্য চট্টগ্রাম প্রস্তুত রয়েছে জানিয়ে অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ ও অভিযান) বনজ কুমার মজুমদার বলেন, ‘পূজা ও ঈদের সময় হওয়ায় স্বাভাবিকভাবেই আমাদের পর্যাপ্ত নিরাপত্তা নেওয়া আছে। আর এখন প্রধানমন্ত্রী আসবেন বলে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। এছাড়া রিজার্ভ ফোর্সও রাখা হয়েছে।’
গতকাল নগরীর জামালখান ও জমিয়তুল ফালাহ ময়দান ঘুরে দেখা যায়, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দুই এলাকা ঘিরে রেখেছেন। এছাড়া উভয় স্থানে চলছে প্যান্ডেল নির্মাণের কাজ। গতকাল জামালখান ও চেরাগী পাহাড় এলাকায় গাড়ি চলাচল বন্ধ করে দিয়ে মহড়াও চালিয়েছেন আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। অপরদিকে জমিয়তুল ফালাহ ময়দানে ডিজিটাল ফলক উন্মোচনের জন্য বোর্ড তৈরি করা হয়েছে। সেখানে চলছে ফলক বসানোর কাজ। গতকাল বিকাল পর্যন্ত নগরীর বাইরের বিভিন্ন উপজেলার কয়েকটি উন্নয়ন প্রকল্পের ফলক বসানো হয়েছে। এসব প্রকল্পের সাথে যুক্ত হবে সিডিএ’র দেওয়ানহাট ওভারপাস নির্মাণ প্রকল্প, অক্সিজেন-কুয়াইশ সংযোগ সড়ক, হাটহাজারী সড়কের সম্প্রসারণ ও উন্নয়ন, আরাকান রোডের সম্প্রসারণ ও উন্নয়ন, কলেজ রোডের সম্প্রসারণ ও উন্নয়ন, পাঠানটুলী রোডের সম্প্রসারণ ও উন্নয়ন, ডিটি রোডের সম্প্রসারণ ও উন্নয়ন, সিডিএ গার্লস স্কুল এন্ড কলেজ, সল্টগোলা ডরমিটরি ভবন ও বিপনি বিতান বি ব্লকের উদ্বোধন। এছাড়া মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত ৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভারের ভিত্তিপ্রস্তর স্থাপনেরও কথা রয়েছে।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টার যোগে চট্টগ্রাম সেনানিবাসে অবতরণ করবেন এবং সেখান থেকেই বহদ্দারহাট ফ্লাইওভার উদ্বোধন করতে আসবেন।

আরও পড়ুন

সর্বশেষ