বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদআরো খবর......আইসিটি বিল সংসদে: সুনির্দিষ্ট অপরাধের ক্ষেত্রে ওয়ারেন্ট ছাড়াই অভিযুক্তকে গ্রেফতারের বিধান

আইসিটি বিল সংসদে: সুনির্দিষ্ট অপরাধের ক্ষেত্রে ওয়ারেন্ট ছাড়াই অভিযুক্তকে গ্রেফতারের বিধান

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

তথ্যপ্রযুক্তি সংক্রান্ত অপরাধে ৪টি সুনির্দিষ্ট অপরাধের ক্ষেত্রে ওয়ারেন্ট ছাড়াই অভিযুক্তকে গ্রেফতারের বিধান রেখে বৃহস্পতিবার সংসদে একটি বিল উত্থাপতি হয়েছে।

‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) ict act court(সংশোধন) আইন, ২০১৩’ নামে বিলটিতে তথ্যপ্রযুক্তি সংক্রান্ত অপরাধে পুলিশ চারটি সুনির্দিষ্ট অপরাধের ক্ষেত্রে ওয়ারেন্ট ছাড়াই অভিযুক্তকে গ্রেফতার করতে পারবে এবং এসব অপরাধের ক্ষেত্রে অপরাধ জামিন অযোগ্য করা হয়েছে। আগের আইনে সব অপরাধ জামিনযোগ্য ছিল।

প্রস্তাবিত সংশোধনী আইনে শাস্তির মেয়াদ বৃদ্ধি করে ন্যুনতম ৭ বছর এবং সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ডের বিধান করা হয়েছে। ২০০৬ সালের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে সর্বোচ্চ ১০ বছর সাজার বিধান ছিল। আগের আইনে মামলা করতে হলে মন্ত্রণালয়ের অনুমতি নিতে হতো। কিন্তু সংশোধিত আইনে পুলিশ অপরাধ আমলে নিয়ে মামলা করতে পারবে।

গত ১২ সেপ্টেম্বর সংসদের চলতি ১৯ অধিবেশনের প্রথমদিন আইনমন্ত্রী ব্যরিষ্টার শফিক আহমেদ ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধনী), ২০১৩’ অধ্যাদেশটি সংসদে উপস্থাপন করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ এটি বিল হিসেবে বৃহস্পতিবার উত্থাপন করেন। এরপর বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট দেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধ্যাদেশ মন্ত্রিসভায় অনুমোদনের পর বিভিন্ন মহল থেকে এর প্রতিবাদ জানানো হয়। অধ্যাদেশ থেকে বাকস্বাধীনতা হরনের ৫৭ ধারা বাতিল করে জাতীয় সংসদে অধ্যাদেশটি অনুমোদনের দাবি জানানো হয়। এছাড়া ওয়ারেন্ট ছাড়া পুলিশের গ্রেফতারের ক্ষমতা প্রদানেরও সমালোচনা করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ