বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদখেলার সময়বিসিবি নির্বাচন ॥ চট্টগ্রাম থেকে কাউন্সিলর হতে চান আকরাম

বিসিবি নির্বাচন ॥ চট্টগ্রাম থেকে কাউন্সিলর হতে চান আকরাম

বিসিবি নির্বাচন ঈদের আগেই হয়ে যেতে পারে। এমনই আভাস মিলছে। বিসিবি বুধবার কাউন্সিলর চেয়ে ক্লাব, জেলা ও বিভাগীয় সংস্থাকে চিঠি দেয়ায় তা আরও পরিষ্কার হয়ে ওঠে। কিন্তু আকরাম খানের কী অবস্থা? সাবেক জাতীয় দলের এ ক্রিকেটার বর্তমানে নির্বাচক কমিটির প্রধান। বলেছিলেন, নির্বাচনের জন্য বিসিবি কাউন্সিলর চাওয়া শুরু করলেই তিনি নিজ পদ ছেড়ে দেবেন। নির্বাচনের জন্য মাঠে নামবেন। কিন্তু কোথা থেকে নির্বাচন করবেন আকরাম খান? কবেই বা পদত্যাগ করছেন? সাবেক ক্রিকেটার কোটায় নাকি চট্টগ্রাম থেকে নির্বাচন করবেন?
এ বিষয়গুলো নিয়ে নিজেই সব জানিয়ে দিলেন। আকরাম বললেন, ‘আমি নির্বাচন করতে চাই চট্টগ্রাম থেকেই। চট্টগ্রামের উন্নয়নে কাজ করতে চাই। আমার সবকিছু চট্টগ্রামে। আমি চাই চট্টগ্রাম থেকেই নির্বাচন করতে। আইসিসি ট্রফি জয়ের পর এ চট্টগ্রামে এসেছিলাম। আমি এখানকার উন্নয়নে কাজ করতে চাই। তা সম্ভব নির্বাচন করে বিসিবিতে কর্মকর্তা হয়ে আসলেই। সবার সম্মতিক্রমেই চট্টগ্রাম থেকে নির্বাচন করতে আগ্রহী আমি। দেখা যাক শেষ পর্যন্ত কী হয়। এখনও কোনকিছু চূড়ান্ত নয়। আমি চট্টগ্রামে আছি। শুনেছি বিসিবি কাউন্সিলর চেয়ে চিঠি দিয়েছে। বৃহস্পতিবার হয়ত বিস্তারিত জানতে পারব। এর পর আমি ঢাকায় আসব দুই-এক দিনের মধ্যে। ঢাকায় এসে বিসিবি সভাপতির (নাজমুল হাসান পাপন) সঙ্গে কথা বলব। এর পরই আসলে সিদ্ধান্ত হবে কোথা থেকে নির্বাচন করব। আর নির্বাচন করতে হলে অবশ্যই আমার পদ ছেড়ে দিতে হবে। বিসিবি সভাপতির সঙ্গে কথা বলেই পদত্যাগ করব। ঢাকায় এসেই হয়ত পদত্যাগ করব।’
আকরাম খান চান চট্টগ্রাম থেকে নির্বাচন করতে। যেখানে তাঁরই আত্মীয় সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীরও নির্বাচন প্রার্থী। এ নিয়ে বহুদিন ধরেই আলোচনা চলছে। আকরাম না আলমগীর চট্টগ্রাম বিভাগ থেকে নির্বাচন করবেন, অবশেষে দেখা যাবে। তবে বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও বিসিবির সাবেক পরিচালক সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর জানিয়েছেন, ‘এখনও কাউন্সিলরের চিঠি পাইনি। আগে পাই তার পর এ নিয়ে বিস্তারিত বলা যাবে। তবে এটা নিশ্চিত যে বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ পরিষদের বাইরে থেকে কেউ কাউন্সিলর হয়ে নির্বাচন করতে পারবে না। এনএসসি আমাদের একটি গঠনতন্ত্র দিয়েছে। সেই গঠনতন্ত্রে সাধারণ সম্পাদকের একক ক্ষমতা দেয়া আছে। আর কাউন্সিলর হতে হলে সাধারণ পরিষদের কোন সদস্যকেই হতে হবে। বাইরে থেকে কাউন্সিলর হওয়ার কোন সুযোগ নেই।’ আকরাম খান বিভাগীয় ক্রীড়া সংস্থার সদস্য নন। কিন্তু ২০১২ সালে যে এনএসসি সংশোধন করে গঠনতন্ত্র বিসিবিতে পাঠিয়েছে সেই গঠনতন্ত্রেই নির্বাচন হবে। আর সেই গঠনতন্ত্রে উল্লেখ আছে, সাবেক ক্রিকেটার অথবা পরীক্ষিত সংগঠককে অগ্রাধিকার দেয়া হবে। এ গঠনতন্ত্রে আবার উল্লেখ নেই যে সাধারণ পরিষদ থেকেই হতে হবে কাউন্সিলর।

আরও পড়ুন

সর্বশেষ