বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়কানাডিয়ান মাউন্টেড পুলিশের দায়ের করা মামলায় আবুল হাসান চৌধুরী অভিযুক্ত

কানাডিয়ান মাউন্টেড পুলিশের দায়ের করা মামলায় আবুল হাসান চৌধুরী অভিযুক্ত

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

পদ্মা সেতুর ঠিকাদারি কাজ পেতে বাংলাদেশি কর্মকর্তাদের ঘুষ দেওয়ার ষড়যন্ত্রের অভিযোগে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের দায়ের করা মামলায় সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসানকে আসামি করা হয়েছে। এমন অভিযোগ এনে প্রতিবেদন দিয়েছে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি)।

সেই সঙ্গে কানাডিয়ান নির্মাতা প্রতিষ্ঠান এসএনসি-লাভালিনের সাবেক কর্মকর্তা কেভিন ওয়ালস, রমেশ শাহ, মোহাম্মদ ইসমাইল ও কানাডীয় নাগরিক জুলফিকার আলী ভুইয়ার বিরুদ্ধেও অভিযোগ দেয়া হয়েছে। সিবিসিসহ কানাডার সংবাদপত্রগুলো গতকাল বুধবার এ সংবাদ প্রকাশ করেছে। সিবিসি বলেছে, আবুল হাসান বাংলাদেশের একজন গুরুত্বপূর্ণ লবিস্ট এবং সরকারের সাবেক একজন কর্মকর্তা বা মন্ত্রী। ক্ষমতাসীন দলের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা রয়েছে। অন্যদিকে জুলফিকার আলী ভূঁইয়াকে একজন ব্যবসায়ী বলা হয়েছে, যাঁর বাংলাদেশে ব্যবসা রয়েছে।

উল্লেখ্য, পরামর্শক নিয়োগে ঘুষ লেনদেনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে পদ্মাসেতু প্রকল্পে ১২০ কোটি ডলার অর্থায়ন বাতিল করে বিশ্ব ব্যাংক। পদ্মাসেতু প্রকল্পে বিশ্বব্যাংক ছাড়াও এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (এডিবি), জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এবং ইসলামিক ডেভলপমেন্ট ব্যাংক (আইডিবি) অর্থায়ান করার কথা ছিল। তবে বিশ্ব ব্যাংক সরে যাওয়ার পর অন্যান্য প্রতিষ্ঠানও পদ্মাসেতু থেকে মুখ ফিরিয়ে নেয়।

আরও পড়ুন

সর্বশেষ