বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
প্রচ্ছদটপমৎস্যজীবীদের কথা বলবে হালদা ছবিটি

মৎস্যজীবীদের কথা বলবে হালদা ছবিটি

মাছে-ভাতে বাঙালি। আর সেই মাছের সঙ্গে যাঁদের প্রাণের সম্পর্ক, অর্থাৎ জেলেদের নিয়ে খুব বেশি সিনেমা কি চোখে পড়েছে? সেই ‘পদ্মা নদীর মাঝি’র পর মনে হয় ‘হালদা’ই জেলেদের জীবনের কথা বলতে চলেছে চলচ্চিত্রের ভাষায়। অন্তত প্রকাশিত ট্রেইলার তাই বলছে। দুই মিনিট পাঁচ সেকেন্ডের ট্রেইলার প্রকাশের পর সিনেমাটির গল্প সম্পর্কে মোটামুটি এটুকু আন্দাজ করা যায়, নির্মাতা তৌকীর আহমেদ পুরোদস্তুর বাংলাদেশের গ্রামীণ জীবনের কথাই বলতে চলেছেন তাঁর মুক্তি প্রতীক্ষিত সিনেমায়।

ট্রেইলারের শুরুতে ফজলুর রহমান বাবুকে জেলে ভূমিকায় দেখা যায়। আবার অভিনেত্রী তৃষা ও মোশাররফ করিমের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, যা অনেকটা তাঁদের মধ্যে প্রেমের ইঙ্গিত দেয়। তাঁরা দুজনই জেলেপাড়ার বা বলা যায় গ্রামীণ দুই তরুণ-তরুণীর প্রতিনিধিত্ব করে। ট্রেইলারের একপর্যায়ে জেলেদের হতাশার চিত্র দেখা যায়। এর কারণ, মাছেরা ডিম পাড়ছে না।

ছবির সংলাপ বোঝা যাচ্ছে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় হতে যাচ্ছে। যেহেতু ছবিতে চট্টগ্রামের হালদা নদীর পাড়ের জেলেদের কথা বলা হয়েছে, তাই চরিত্রের মুখে আঞ্চলিক ভাষা যুক্তিযুক্ত। ট্রেইলারে জেলেদের জীবনে মোড়লের শোষণ, জলদস্যুদের বিষয়টিও যে কতটা ভয়ানক তা ফুটে উঠেছে। ট্রেইলারে আবহমান বাংলার সংস্কৃতি নৌকাবাইচ ও বলিখেলার দৃশ্য দেখা গেছে। ছবিটি মুক্তি পেতে চলেছে ১ ডিসেম্বর। ‘হালদা’র নির্মাতা তৌকীর আহমেদের সর্বশেষ ছবি ‘অজ্ঞাতনামা’তে দেশি-বিদেশি প্রশংসা কুড়িয়েছেন অনেক। এখন দেখার বিষয়, ‘হালদা’তে তিনি তাঁর মুন্সিয়ানা কতটা দেখাতে পারেন।

আরও পড়ুন

সর্বশেষ