বুধবার, জুন ১৯, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউসংসদে বিরোধী দলের সাথে কোনো বৈষম্য করা হচ্ছে না - ড. শিরীন...

সংসদে বিরোধী দলের সাথে কোনো বৈষম্য করা হচ্ছে না – ড. শিরীন শারমিন চৌধুরী

shirin-bsarminবিরোধী দলের দেওয়া মুলতবি প্রস্তাব প্রত্যাহারের পরেও বিরোধী দলের সঙ্গে আলোচনার বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, “বিরোধী দল চাইলে যেকোন আলোচনার সুযোগ দেয়া হবে। সংসদে বিরোধী দলের সাথে কোনো বৈষম্য করা হচ্ছে না।”

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘জেন্ডার মেইনস্ট্রিমিং ইন বাংলাদেশ পার্লামেন্ট’ শীর্ষক পলিসি ব্রিফ অনুষ্ঠানের এক পর্যায়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্পিকার এ কথা বলেন। তত্ত্বাবধায়ক প্রশ্নে বিএনপির মুলতবি প্রস্তাব প্রত্যাহার নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্পিকার আরো বলেন, “তাদের প্রস্তাব নিয়ে কথা বলার পরিবেশ নিশ্চিত করা হবে।”

‘বিরোধী দলের সাথে আর আলোচনার সুযোগ নেই, মুলতবি প্রস্তাব প্রত্যাহার করে সেই পথ বন্ধ করেছে বিরোধী দল’ প্রধানমন্ত্রীর এই বক্তব্যের পর সংসদ কার্যকর রাখতে শনিবার স্পিকার জানালেন যেকোনো আলোচনার সুযোগ দেওয়া হবে।”

এর আগে শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, ‘বিরোধী দলের সাথে আর আলোচনার সুযোগ নেই। মুলতবি প্রস্তাব প্রত্যাহার করে সে রাস্তা তারা বন্ধ করে দিয়েছে।” বিরোধী দলের অভিযোগের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্পিকার বলেন, “সুনির্দিষ্ট বিধি নিয়ে একটি কনফিউশান তৈরি হয়েছিলো। আমি তাদের পয়েন্ট অব অর্ডার ফরমুলেট করতে বলেছিলাম। কোনো বৈষম্য করা হয়নি। আর বৈষম্যের সুযোগও নেই।”

গত বুধবার জাতীয় সংসদে আসিফা আশরাফী পাপিয়া কথা বলতে চাইলে স্পিকার তাকে ‘বিধিসম্মত ভাবে’ পয়েন্ট অব অর্ডার ‘ফরমুলেট’ করতে বলেন। তবে বিরোধী দল পয়েন্ট অব অর্ডারে কথা বলতে দেওয়া হয়নি, অভিযোগ তুলে ওয়াকআউট করে। এর আগে ২২ মে সংসদ সচিবালয়ে ‘তত্ত্বাবধায়ক’ ফিরিয়ে আনার দাবিতে মুলতবি প্রস্তাব জমা দেয় বিরোধী দল। পরে ১৮তম অধিবেশন শুরুর দিন সোমবার তা প্রত্যাহার করে নেয় বিএনপি।

বিরোধী দলকে ধন্যবাদ জানিয়ে স্পিকার বলেন, বাজেট উপস্থাপনের দিন ছাড়া বাকি সময়গুলোতে তারা সংসদে ছিলেন। বাকি সময়টুকুতে থাকবেন বলে আশা করি।”

আরও পড়ুন

সর্বশেষ