বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রচ্ছদআরো খবর......নিজামী, বাবরসহ চারজনকে নেওয়া হচ্ছে কাশিমপুরে

নিজামী, বাবরসহ চারজনকে নেওয়া হচ্ছে কাশিমপুরে

জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকার কাশিমপুর কারাগারে নেওয়া হচ্ছে। ছবি: সৌরভ দাশ

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

১০ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় করা দুটি মামলার মধ্যে একটিতে ফাঁসির দণ্ডাদেশ পাওয়া চার আসামিকে আজ শনিবার চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকার কাশিমপুর কারাগারে নেওয়া হচ্ছে। এই চার আসামি হলেন সাবেক শিল্পমন্ত্রী ও জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামী, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবর, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আবদুর রহীম।

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুত্ফুজ্জামান বাবরকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকার কাশিমপুর কারাগারে নেওয়া হচ্ছে। ছবি: সৌরভ দাশআজ সকাল ১০টা পাঁচ মিনিটে ওই চার আসামিকে বহনকারী তিনটি মাইক্রোবাস কড়া নিরাপত্তার মধ্য দিয়ে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে কাশিমপুর কারাগারের উদ্দেশে রওনা দেয়। এ সময় আসামিদের পরনে কয়েদির পোশাক ছিল।
এ বিষয়ে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের কারাধ্যক্ষ মো. রফিকুর কাদের প্রথম আলোকে বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামিদের আদালতে হাজিরা থাকায় তাঁদের ঢাকায় পাঠানো হচ্ছে।
১০ ট্রাক অস্ত্র আটকের ঘটনায় করা দুটি মামলার রায় গত ৩০ জানুয়ারি ঘোষণা করা হয়। চট্টগ্রাম মহানগর দায়রা জজ আদালত এবং বিশেষ ট্রাইব্যুনাল-১-এর বিচারক এস এম মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন।
দুটির মধ্যে একটি মামলায় নিজামী, বাবর, ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার সামরিক কমান্ডার পরেশ বড়ুয়া এবং দুটি গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ১৪ জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। চোরাচালানের মামলায় অভিডিজিএফআই এর সাবেক মহাপরিচালক মেজর জেনারেল (অব.) রেজ্জাকুল হায়দার চৌধুরী ও এনএসআই এর সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আবদুর রহীমকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে ঢাকার কাশিমপুর কারাগারে নেওয়া হচ্ছে। ছবি: সৌরভ দাশযোগ প্রমাণিত হওয়ায় ৫২ আসামির মধ্যে ১৪ জনকে এই সর্বোচ্চ সাজা দেওয়া হয়। বিশেষ ক্ষমতা আইনে করা এই মামলায় একই সঙ্গে এঁদের পাঁচ লাখ টাকা করে জরিমানাও করা হয়। আর অস্ত্র আইনে করা মামলায় এই ১৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে ২০০৪ সালের ১ এপ্রিল সিইউএফএল ঘাট থেকে আটক করা হয় ১০ ট্রাকভর্তি অস্ত্রের চালান। এ নিয়ে কর্ণফুলী থানায় ১৮৭৮ সালের অস্ত্র আইন ও ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনে চোরাচালানের অভিযোগে দুটি মামলা হয়।

আরও পড়ুন

সর্বশেষ