শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদআরো খবর......‘ন্যাশনাল সার্ভিস’ কর্মসূচিতে রাজনৈতিক প্রভাব, অনিয়ম ও দুর্নীতির হয়েছে : টিআইবি

‘ন্যাশনাল সার্ভিস’ কর্মসূচিতে রাজনৈতিক প্রভাব, অনিয়ম ও দুর্নীতির হয়েছে : টিআইবি

ষ্টাফরিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

বেকার যুবকদের জন্য গৃহীত সরকারের ‘ন্যাশনাল সার্ভিস’ কর্মসূচিতে রাজনৈতিক প্রভাব, অনিয়ম ও দুর্নীতির হয়েছে বলে জানিয়েছে ট্রান্সপোরেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

শনিবার দুপুরে রাজধানীর ব্রাক সেন্টার ইন-এ ‘ন্যাশনাল সার্ভিস কর্মসুচি: সুশাসনের সমস্যা ও উত্তরণের উপায়’ র্শীষক এক গবেষণা প্রতিবেদনের সারাংশ সংবাদ সম্মেলনে উপস্থাপন করা হয়।
প্রতিবেদনে বলা হয়, কর্মসূচির পরিকল্পনা, সুবিধাভোগী নির্বাচন প্রক্রিয়া, প্রশিক্ষণ কার্যক্রম, নিয়োগ এবং বাস্তবায়ন প্রক্রিয়ায় নানা ধরণের অসঙ্গতি লক্ষ্য করা গেছে। এছাড়াও নিয়মবহির্ভূত অর্থ লেনদেনের অভিযোগ পাওয়া গেছে।
অভিযোগ গুলোর মধ্যে রয়েছে- প্রকৃত বেকার নির্ধারণের জরিপ কার্যক্রমে ত্রুটি, আর্থিকভাবে স্বচ্ছল পরিবারের সদস্যদের সুযোগ পাওয়া, একই পরিবারের একাধিক সদস্যের সুযোগ পাওয়া, প্রকৃত সুবিধাভোগী নির্বাচনে অবহেলা, বেকার না হয়েও কাজ পাওয়া, নিয়মিত চাকরি ছেড়ে অংশগ্রহণ, একসঙ্গে একাধিক চাকরি করা, অন্য প্রতিষ্ঠান থেকে দুই বছরের ছুটি নিযে অংশগ্রহণ, ব্যবসার পাশাপাশি কর্মসূচিতে অন্তর্ভুক্তি, অন্য জেলার বাসিন্দা, শিক্ষাগত যোগ্যতার জাল সনদ নিয়ে আবেদন এবং অন্যের নাম ব্যবহার করে অংশগ্রহণ।
এছাড়াও প্রতিবেদনে বলা হয়, যোগ্যতার শর্ত পূরণ হওয়ার পরও নিয়োগের জন্য অর্থ আদায় করা হয়েছে। যোগ্যতার শর্ত পূরণ না হওয়ার পরও টাকার বিনিময়ে নিয়োগ দেয়া হয়েছে। নিয়োগের জন্য অগ্রিম ১০ হাজার থেকে ২০ হাজার টাকা আদায় করার অভিযোগ করা হয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, কর্মসূচির উল্লেখযোগ্য সাফল্যের মধ্যে রয়েছে সুবিধাভোগীদের পারিবারিক, সামাজিক ও অর্থনৈতিক সচেতনতা বৃদ্ধি, সুবিধাভোগীদের সামাজিকভাবে সম্মান ও গুরুত্ব এবং সামাজিক যোগাযোগ বৃদ্ধি। নারীর বাইরে আসা ও কাজ করার মানসিকতা তৈরি, সরকারি বিভিন্ন বিভাগে কর্মচাঞ্চল্য সৃষ্টি করা।
প্রতিবেদনে বলা হয়, সুবিধাভোগীদের আর্থিক অবস্থার উন্নয়ন ও জীবনযাত্রার ধরনে ইতিবাচক পরিবর্তন, কর্মসূচিভুক্ত এলাকায় আর্থিক লেনদেন ও অর্থ প্রবাহ বৃদ্ধি, অর্জিত অর্থ সমিতির মাধ্যমে কাজে লাগানো; প্রাপ্ত অর্থ বিনিয়োগ করে ব্যবসার সম্প্রসারণ, সঞ্চয় বৃদ্ধি, প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা ও জ্ঞান অর্জন, বিকল্প আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, প্রশিক্ষণ ও অভিজ্ঞতার সার্টিফিকেট কাজে লাগানোর সুযোগ সৃষ্টি এবং সরকারি কর্মকর্তাদের সংস্পর্শে প্রশিক্ষণের সুযোগ গ্রহণ ইত্যাদি।
কর্মসূচি সম্পর্কে সার্বিক পর্যবেক্ষণে দেখা গেছে, বেকারত্ব দূরীকরণে কর্মসূচিটি একটি ইতিবাচক উদ্যোগ। তবে প্রতিষ্ঠানে সংযুক্তিকরণ প্রক্রিয়া, ‘সাপ্লাই ড্রিভেন’ হওয়ার কারণে নিয়োগ প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কর্মসূচির সমন্বয়হীনতা, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর সুনির্দিষ্ট নীতিমালা ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার অভাব, সরকার পরিবর্তনে কর্মসূচি বন্ধ হয়ে যাওয়ার আশংকা, অংশগ্রহণকারী নিয়ে সরকারের ভবিষ্যত পরিকল্পনার বিষয় সুষ্পষ্ট না থাকা, লোকবলের প্রয়োজনীয়তা যাচাই না করা, বাজেট স্বল্পতা, অর্থ ছাড়ে বিলম্ব ইত্যাদি সীমাবদ্ধতা লক্ষ করা যায়। তথ্যের সরবরাহের ঘাটতির কারণে কোনো কোনো ক্ষেত্রে দুর্নীতির সুযোগ সৃষ্টি হয়। অংশগ্রহণ ও প্রাপ্য সুবিধা প্রাপ্তিতে যোগসাজশ ও ক্ষেত্রবিশেষে জোরপূর্বক দুর্নীতির মাধ্যমে নিয়ম-বহির্ভূত অর্থের বিনিময় হয়েছে। কর্মসূচির ওপর অংশগ্রহণকারী পরিবারগুলোর আর্থিক নির্ভরতা তৈরি, কর্মসূচি শেষ হলে বেকারত্ব বৃদ্ধি পাওয়া, সামাজিক অস্থিরতা ও অপরাধ বৃদ্ধির আশংকা, সামাজিক সমস্যা বৃদ্ধি এবং শিক্ষার ক্ষেত্রে নেতিবাচক প্রভাব পড়েছে।
অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, প্রকল্প বাস্তবায়নে বিপুল অর্থ ব্যয়িত হলেও দীর্ঘমেয়াদী লক্ষ্য ও উদ্দেশ্যের অভাবে কর্মসূচিটি সঠিকভাবে বাস্তবায়িত হয় নি। কাঙ্খিত সাফল্য অর্জনে এ ধরনের কর্মসূচি গ্রহণকালে দীর্ঘমেয়াদী লক্ষ্যের পাশাপাশি প্রকল্প বাস্তবায়নে কার্যকর ও নিরপেক্ষ মূল্যায়ন ও পরিবীক্ষণের উপর বিশেষ নজর দেয়া প্রয়োজন।
টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, একটি রাজনৈতিক প্রতিশ্রুতি থেকে এ প্রকল্পের যাত্রা শুরু হলেও প্রকল্প বাস্তবায়নে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে কাঙ্খিত সাফল্য অর্জিত হয়নি। তবে পরবর্তী পর্যায়ে এ প্রকল্প চলমান থাকলে প্রকল্পকে রাজনৈতিক প্রভাব মুক্ত রাখতে হবে। সঠিক ও নিরপেক্ষভাবে বাস্তবায়ন করা গেলে ন্যাশনাল সার্ভিস কর্মসূচি দেশের উল্লেখযোগ্য সংখ্যক জনগোষ্ঠী বিশেষ করে যুবকদের কর্মসংস্থানে বিশেষ অবদান রাখতে পারে।
কর্মসূচির কার্যকারিতা বৃদ্ধিতে প্রতিবেদনে ১৩ দফা সুপারিশ করা হয়, উল্লেখযোগ্য সুপারিশ হল: ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণের জন্য সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন, কর্মসূচির দীর্ঘমেয়াদি ও অংশগ্রহণকারীদের নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়ন, দক্ষ ও যোগ্যদের পরবর্তীতে শূন্যপদে নিয়োগের পরিকল্পনা। মাসিক হারে নিয়মিত ভাতা প্রদান নিশ্চিত করা, প্রশিক্ষণ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন, সংযুক্ত প্রদানকারী প্রতিষ্ঠানে কাজের প্রকৃত লোকবলের প্রয়োজনীয়তা যাচাই করে নিয়োগ প্রদান, সমন্বয় কমিটিতে অংশগ্রহণকারী ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সম্পৃক্ত করা ইত্যাদি।
এছাড়া ন্যাশনাল সার্ভিস কর্মসূচিতে শিক্ষার্থী অন্তর্ভুক্তি সম্পূর্ণভাবে বন্ধ করা, সমন্বয় কমিটিগুলো সক্রিয় ও কার্যকর করা এবং আর্থিক অনিয়ম বন্ধে তদারকি বৃদ্ধি করা প্রয়োজন।
উল্লেখ্য, কর্মসূচির আওতাধীন ১৯টি উপজেলার মধ্যে ১১টি উপজেলা থেকে দৈবচয়নের ভিত্তিতে গবেষণার জন্য তথ্য সংগৃহীত ও বিশ্লেষিত হয়েছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির উপনির্বাহী পরিচালক ড. সুমাইয়া খায়ের, গবেষণা ও পলিসি বিভাগের পরিচালক মো. রফিকুল হাসান এবং প্রতিবেদনের সারাংশ উপস্থাপন করেন টিআইবির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) নীনা শামসুন নাহার।
আরও পড়ুন

সর্বশেষ