বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউথিবীর দরিদ্রতম মানুষদের জীবন পরিবর্তনের ক্ষমতা আমাদের রয়েছে : নোবেল বিজয়ী ইউনূস

থিবীর দরিদ্রতম মানুষদের জীবন পরিবর্তনের ক্ষমতা আমাদের রয়েছে : নোবেল বিজয়ী ইউনূস

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

পৃথিবীর দরিদ্রতম মানুষদের জীবন পরিবর্তনের ক্ষমতা আমাদের রয়েছে। এজন্য আমাদেরকে শুধুমাত্র একত্রে এগিয়ে আসতে হবে এবং মাইক্রো-ক্রেডিট অন্যান্য সামাজিক ব্যবসার সাথে যুক্ত হয়ে এই কাজটি সম্ভব করতে পারে বলে মন্তব্য করেন নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস।

আজ শুক্রবার ফিলিপাইনের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে মাইক্রো-ক্রেডিট সম্মেলন ২০১৩ এর উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এই সম্মেলনটি আগামী ১১ অক্টোবর ২০১৩ পর্যন্ত চলবে।

বিশ্বের প্রায় ১,০০০ এর বেশী প্রতিনিধি ফিলিপাইনের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে সম্মিলিত হয়েছে। এসময় তারা তাদের বেস্ট প্র্যাকটিস, অভিজ্ঞতাগুলো শেয়ার করেন ও নীতি- নির্ধারনের বিষয়গুলো আলোচনা করেন।

নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস, ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আমান্ডো টেট্যাঙ্কো জুনিয়র, ফিলিপাইনের বাজেট সেক্রেটারী ফ্লোরেনসিও অ্যাবাড, ইন্দোনেশিয়ার সমবায় ও ক্ষুদ্র ও মাঝারী শিল্প বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী  সাইরিফুদ্দিন হাসান,  এ্যাহোন সা হিরাপ এর প্রেসিডেন্ট ও ফিলিপাইনের মাইক্রো- ফিনান্স কাউন্সিলের চেয়ারম্যান মিলা ম্যারকাদো- বাংকার , মাইক্রো- ক্রেডিট সামিট ক্যাম্পেইন, ইউএসএ–এর পরিচালক ল্যারি রেড ও ফিলিপিনো পুরস্কার বিজয়ী সাংবাদিক ও টিভি উপস্থাপক কারেন ডাভিলা প্রমুখ এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের বক্তব্য রাখেন।

২০০৫ এর মধ্যে ক্ষুদ্র-ঋণ ও অন্যান্য সেবা  ১০০ মিলিয়ন মানুষের কাছে পৌঁছে দেওয়ার যে লক্ষ্য নিয়ে ১৯৯৭ সালে এই সম্মেলনটি শুরু হয়েছিল। মাইক্রো-ক্রেডিট সামিট ক্যাম্পেইন ২০১৩ ‘দারিদ্রতার বিরুদ্ধে পার্টনারশিপঃ সরকার, অর্থ- বানিজ্য, সুশীল সমাজ’ এই বিষয়টির উপর আলোকপাত করা হয়। একইসাথে পৃথিবীর অগণিত মানুষের জন্য দারিদ্রতা হতে বের হয়ে আসার পথ স্থায়ী করার জন্য স্বাস্থ্য, শিক্ষা এবং সরকারী-বেসরকারী পার্টনারশিপ এসব বিষয়কে অন্তর্ভুক্ত করার মাধ্যমে এই আন্দোলনকে আরো বৃহৎ পরিসরে নিয়ে আসতেই এই সম্মেলন।

এই সম্মেলনের যেসব বিষয় নিয়ে আলোচনা হবে সেগুলো হলোঃ বিল্ডিং দ্যা ইকোসিস্টেম ফর ফিনান্সিয়াল ইনক্লুশান হোয়াইল প্রটেক্টিং দ্যা ক্লায়েন্টস, সোশ্যাল বিজনে: ক্রিয়েটিং সলিউশন ফর সোশ্যাল প্রব্লেম, গোয়িং দ্যা এক্সট্রা মাই: ফ্রম সেফটিনেট ট্যুথ ওয়েজ অউট অব প্রভার্টি, রিচিং ডিপার এন্ড লোয়ার কস্ট: দ্যা পাথ এ্যাহেড ফর ডিজিটাল সারভিসেস।

আরও পড়ুন

সর্বশেষ