রবিবার, মে ১২, ২০২৪
প্রচ্ছদজাতীয়হলমার্ক কেলেঙ্কারি মামলার অভিযোগপত্র দাখিল

হলমার্ক কেলেঙ্কারি মামলার অভিযোগপত্র দাখিল

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)
হলমার্ক কেলেঙ্কারির ঘটনায় দুর্নীতি দমন কমিশনের (দুদক)দায়ের করা মামলায় অভিযোগপত্র আদালতে জমা দেওয়া হয়েছে। কমিশনের অনুমোদনের ২০ দিন পর এ অভিযোগপত্র জমা দিয়েছে তদন্ত দল। দুদকের উপ-পরিচালক ও হলমার্ক কেলেঙ্কারির ঘটনার প্রধান তদন্ত কর্মকর্তা মীর জয়নুল আবেদীন শিবলী এ তথ্য নিশ্চিত করেছেন।
গত ১৬ সেপ্টেম্বর হলমার্ক ও সোনালী ব্যাংকের মোট ২৫ জনকে আসামি করে এ অভিযোগপত্র অনুমোদন দেয় কমিশন।
অভিযোগপত্রের ২৫ আসামি হলেন- হলমার্কের এমডি মো. তানভীর মাহমুদ, তার স্ত্রী ও গ্রুপের চেয়ারম্যান জেসমিন ইসলাম, তানভীরের ভায়রা ও গ্রুপের মহাব্যবস্থাপক তুষার আহমেদ।
হলমার্ক গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান অ্যাপারেল এন্টারপ্রাইজের মালিক মো. শহিদুল ইসলাম, স্টার স্পিনিং মিলসের মালিক মো. জাহাঙ্গীর আলম, টি অ্যান্ড ব্রাদার্সের পরিচালক তসলিম হাসান, ম্যাক্স স্পিনিং মিলসের মালিক মীর জাকারিয়া, সেঞ্চুরি ইন্টারন্যাশনালের মালিক মো. জিয়াউর রহমান, আনোয়ারা স্পিনিং মিলসের মালিক মো. জাহাঙ্গীর আলম, প্যারাগন গ্রুপের এমডি সাইফুল ইসলাম রাজা, নকশী নিটের এমডি মো. আবদুল মালেক ও সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া ইউনিয়নের চেয়ারম্যান মো. জামাল উদ্দিন সরকার।
সোনালী ব্যাংক হোটেল শেরাটন বা রূপসী বাংলা শাখার সাময়িক বরখাস্ত হওয়া ব্যবস্থাপক এ কে এম আজিজুর রহমান, সহকারী উপমহাব্যবস্থাপক মো. সাইফুল হাসান, নির্বাহী কর্মকর্তা আবদুল মতিন ও সোনালী ব্যাংক ধানমন্ডি শাখার বর্তমান জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মেহেরুন্নেসা মেরি।
প্রধান কার্যালয়ের জিএম অফিসের দুই জিএম ননী গোপাল নাথ ও মীর মহিদুর রহমান (দুজনই ওএসডি), প্রধান কার্যালয়ের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির, ডিএমডি মাইনুল হক ও আতিকুর রহমান (দুজনই ওএসডি), দুই উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) শেখ আলতাফ হোসেন (সাময়িক বরখাস্ত) ও মো. সফিজউদ্দিন আহমেদ (সাময়িক বরখাস্ত), দুই এজিএম মো. কামরুল হোসেন খান (সাময়িক বরখাস্ত) ও এজাজ আহম্মেদ।
প্রসঙ্গত, সোনালী ব্যাংকের হোটেল রূপসী বাংলা শাখা থেকে হলমার্ক মোট ২ হাজার ৬৮৬ কোটি ১৪ লাখ টাকা লোপাট করে হলমার্ক গ্রুপ।এর মধ্যে স্বীকৃত বিলের বিপরীতে পরিশোধিত (ফান্ডেড) অর্থ হচ্ছে ১ হাজার ৫৬৮ কোটি ৪৯ লাখ ৩৪ হাজার ৮৭৭ টাকা। ফান্ডেড অংশের জন্য ২০১২ সালের ৪ অক্টোবর হলমার্ক গ্রুপের এমডি, চেয়ারম্যান জেসমিন ইসলামসহ মোট ২৭ জনের বিরুদ্ধে ১১টি মামলা দায়ের করে দুদক। এছাড়া নন ফান্ডেড অংশের তদন্ত চলছে।
আরও পড়ুন

সর্বশেষ