শনিবার, মে ১১, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউ৯ তস্করের উপদেশ চলেন প্রধানমন্ত্রী!

৯ তস্করের উপদেশ চলেন প্রধানমন্ত্রী!

বিশেষ প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ তস্করের কবলে পড়েছেন। তারা যে উপদেশ দেন তিনি (প্রধানমন্ত্রী) তাই বলে থাকেন। তাদের উপদেশেই প্রধানমন্ত্রী বলেছেন রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবনের কোনো ক্ষতি হবে না। এ অভিযোগ করেছেন আওয়ামী লীগ বুদ্ধিজীবী হিসেবে পরিচিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেন।

টেলিভিশনের এক টকশোতে তিনি এ মন্তব্য করেন। প্রধানমন্ত্রীর উপদেষ্টাদের উদ্দেশ্যে তিনি এ শব্দটি ব্যবহার করেন। ওই টকশোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক প্রফেসর আকমল হোসেনের বক্তব্য সমর্থন করতে গিয়ে মূলত এ বক্তব্য দেন।

বর্তমানে প্রধানমন্ত্রীর উপদেষ্টারা হলেন, হোসেন তৌফিক ইমাম (সংস্থাপন), এ কে এম মশিউর রহমান (অর্থ ও পরিকল্পনা), সৈয়দ মোদাচ্ছের আলী (স্বাস্থ্য ও পরিবারকল্যাণ), তারিক আহমেদ সিদ্দিক (নিরাপত্তা). অধ্যাপক আলাউদ্দিন আহমেদ (শিক্ষা), তৌফিক-ই-ইলাহি চৌধুরী (জ্বালানি), ড: গওহর রিজভী (পররাষ্ট্র), সজিব ওয়াজেদ জয় অবৈতনিক (আইটি) ও ইকবাল সোহবান চৌধুরী অবৈতনিক (মিডিয়া)।

শনিবার দিবাগত মধ্যরাতে বাংলাভিশনে পত্রপত্রিকার শিরোনাম নিয়ে আলোচনা ও টকশোতে আলোচক হিসেবে প্রফেসর আকমল হোসেন বলেন, রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবন ধ্বংস হয়ে যাবে। গাছপালা-জীববৈচিত্র্য ধ্বংস হবে। বড় পুকুরিয়ায় কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। সেখানে পরিবেশ ধ্বংস হলে তা পুষিয়ে নেয়া হয়তো সম্ভব। কিন্তু সুন্দরবন ধ্বংস হলে সুন্দরবন সৃষ্টি করা সম্ভব নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোন তথ্যের ভিত্তিতে দাবি করছেন রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবনের ক্ষতি হবে না? প্রধানমন্ত্রীর এ দাবি দুঃখজনক। মানুষ একজন প্রধানমন্ত্রীর মুখে তথ্যভিত্তিক বক্তব্য শুনতে চায়।

সঞ্চালক এ প্রসঙ্গে প্রফেসর সৈয়দ আনোয়ার হোসেনের বক্তব্য জানতে চাইলে তিনি প্রফেসর আকমল হোসেনের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন। তিনি ইতিহাসে তস্করের উদাহরণ তুলে ধরে বলেন, আগে প্রধানমন্ত্রীর ৮ জন উপদেষ্টা ছিলেন। ইকবাল সোবহান চৌধুরীকে নিয়ে ৯ জন পূর্ণ হয়েছে। এই তস্কররা প্রধানমন্ত্রীকে যে উপদেশ এবং যে তথ্য দেন তিনি (প্রধানমন্ত্রী) তাই সভা সমাবেশে বলে থাকেন। ৯ তস্করের কবলে পড়ে গেছেন প্রধানমন্ত্রী। সূত্র: ইনকিলাব

আরও পড়ুন

সর্বশেষ