রবিবার, মে ১২, ২০২৪
প্রচ্ছদজাতীয়মেঘনায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালী ইলিশ

মেঘনায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালী ইলিশ

বৈরী আবহাওয়া, জলদস্যুদের হামলা, দাদন ব্যবসায়ীদের কালো থাবা ও নানান প্রতিকূলতা উপেক্ষা করে অবশেষে মেঘনায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে রুপালী ইলিশ। পরিসংখ্যান বলছে গত ৫/৬ বছরেও এত বেশী পরিমান ইলিশ জেলেদের জালে ধরা পরেনি। বেশী পরিমানে ইলিশ ধরা পরায় জেলে পল্লীগুলোতে বইছে আনন্দের বন্যা।  ভোলার মাছ ঘাটগুলোও সরব হয়ে উঠেছে।

দীর্ঘদিন পর জেলেদের জালে ভরপুর ইলিশের দেখা মিললেও বরফ সংকটের কারনে জেলেরা মাছের ন্যায্য মূল্য পাচ্ছেনা। ফলে বিক্রিত মাছের স্বল্প মূল্য নিয়েই ঘরে ফিরতে হচ্ছে জেলেদের। জেলেরা সাধারনত ২/৩ দিনের জন্য সাগরে যায় মাছ ধরতে, মাছ ধরলে তা বরফ দিয়ে রাখতে হয় কিন্তু ভোলার চরফ্যাশনের ঢালচর, পাতিলার চর, চর কুকরী-মুকরী খেজুর গাছিয়া দৌলতখানের পাতার খাল, ভোলার ইলিশা ঘাট সহ জেলার সকল মাছঘাটে বরফ সংকট দেখা দিয়েছে।

চরফ্যাশনের চরনিউটন, বেতুয়া মাছ ঘাটের জেলে সবুজ মাঝির সাথে আলাপ কালে জানা যায়, এবছর প্রচুর পরিমানে ইলিশ ধরা পড়েছে । ফলে ইতিমধ্যে জেলেরা বিগত বছরের ধার দেনা পরিশোধ করে একটু ঘুরে দাঁড়াতে সক্ষম হয়েছে। তিনি আরো বলেন, অতিরিক্ত মাছ ধরা পড়লেও বরফ সংকটের কারনে ইলিশের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন জেলেরা। আর এ জন্য তারা বিদ্যুতের চরম সংকটকে দায়ী করেছেন। দৌলৎখানের ক্ষুদ্র মৎস্যজীবি সমিতির সভাপতি আলমগীর হোসেন বরফ সংকটের কথা স্বীকার করে বলেন, ২৪ ঘন্টার মধ্যে আমাদেরকে ১০/১২ ঘন্টা বিদ্যুত সরবরাহ করছে পল্লী বিদ্যুত। যে কারনে বরফকলগুলো পর্যাপ্ত পরিমানে বরফ তৈরীতে ব্যর্থ হচ্ছে। আবার বিদ্যুত থাকলেও লো-ভোল্টেজের কারনে মেশিন চালু করতে পারছেননা বরফকল মালিকরা।

তিনি আরো বলেন, বরফ সংকটে শুধু জেলেরাই ক্ষতিগ্রস্ত হচ্ছেনা। ব্যবসায়ী, আড়ৎদার সবাই এ ক্ষতির সম্মূখীন হচ্ছেন। এ ব্যাপারে ভোলা পল্লী বিদ্যুত সমিতির জেনারেল ম্যানেজার সোহরাব আলী বিশ্বাস জানান, ভোলার ৩৪.৫ মেগাওয়াট পাওয়ার প্লান্টটি বিকল হওয়ায় এ সমস্যা দেখা দিয়েছে। আপাতত পটুয়াখালীর জাতীয় গ্রিড লাইন থেকে আমরা যে বিদ্যুত পাচ্ছি তা পর্যাপ্ত নয়। প্রতিদিন গড়ে ১২ ঘন্টা বিদ্যুত সরবরাহ করলেও লো ভোল্টেজের কারনে বরফকলগুলো চলছে না। আগামী নভেম্বর মাসের শেষ নাগাদ নতুন ২৪ মেগাওয়াটের প্লান্টটি চালু হলে এই সমস্যার সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আরও পড়ুন

সর্বশেষ