শনিবার, মে ১১, ২০২৪
প্রচ্ছদজাতীয়মাহবুব হোসেনের বিরুদ্ধে রুল জারি করেছেন ট্রাইব্যুনাল

মাহবুব হোসেনের বিরুদ্ধে রুল জারি করেছেন ট্রাইব্যুনাল

আদালত প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

আদালত অবমাননার অভিযোগে বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সুপ্রিমকোর্টের জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না সে বিষয়ে কারণ দর্শাতে রুল জারি করেছেন ট্রাইব্যুনাল।

রোববার বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ রুল জারি করেন।  আগামী ২১ অক্টোবরের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। তবে খন্দকার মাহবুব হোসেনকে ব্যক্তিগতভাবে হাজির হওয়া থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

ট্রাইব্যুনাল তার আদেশে বলেন, ‘প্রসিকিউশনের পক্ষ থেকে অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেনের হাজির হওয়ার বিষয়ে নির্দেশনা চাওয়া হয়। কিন্তু মাহবুব হোসেন জ্যেষ্ঠ আইনজীবী ও উচ্চ পদমর্যাদায় আছেন। তিনি বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান। এজন্য তাকে ব্যক্তিগতভাবে হাজির হওয়ার আদেশ দিলাম না।’

গত ৩ অক্টোবর চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু খন্দকার মাহবুব হোসেনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ দায়ের করেন। ওইদিন শুনানি শেষে রোববার আদেশের দিন ঠিক করেন ট্রাইব্যুনাল।

প্রসিকিউশনের ওই আবেদনে কেন খন্দকার মাহবুব হোসেনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেয়া হবে না মর্মে কারণ দর্শানোর রুল চাওয়া হয়। এছাড়া খন্দকার মাহবুব হোসেনকে স্বশরীরে ট্রাইব্যুনালে হাজির হয়ে তার বক্তব্যের বিষয়ে কোনো ব্যাখ্যা থাকলে তা আদালতকে জানাতে নির্দেশনা চাওয়া হয়।

গত ১ অক্টোবর বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর রায়ের পর সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে সংবাদ সম্মেলনে খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘জাতীয়তাবাদী শক্তি যদি ক্ষমতায় আসে সত্যিকার অর্থে যারা যুদ্ধাপরাধী তাদের বিচার হবে। প্রতিহিংসার জন্য যাদের বিচার করা হয়েছে, কাল্পনিক গল্প দিয়ে মামলা তৈরি করা হয়েছে অবশ্যই সেটা চলে যাবে। আর যারা এই প্রহসনের বিচারে সম্পৃক্ত ছিল, ইনশাল্লাহ বাংলার মাটিতে তাদেরও বিচার হবে।’

আরও পড়ুন

সর্বশেষ