বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়আলজাজিরার প্রতিবেদন : কী ছিল কাদের মোল্লার রায়ের নেপথ্যে?

আলজাজিরার প্রতিবেদন : কী ছিল কাদের মোল্লার রায়ের নেপথ্যে?

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

যুদ্ধাপরাধ মামলায় আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে ফাঁসির আদেশ দেয়ার নেপথ্যে সত্যিকার অর্থে কী ছিল সেই প্রশ্ন রেখে বৃহস্পতিবার অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে প্রভাবশালী আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা।

‘বাংলাদেশ ; বিটউইন জাস্টিজ অ্যান্ড পলিটিক্স’ শীর্ষক ‘ইনসাইড স্টোরি’র অডিও ও ভিডিও ফুটেজটিতে বলা হয়, ধরা হয়েছিল যে এটা হতে যাচ্ছে একটি সমাপনী অধ্যায় এবং ৪০ বছর আগে স্বাধীনতা যুদ্ধে যারা নিহত হয়েছিল, তাদের জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা। কিন্তু বাংলাদেশের আইনি এবং রাজনৈতিক ব্যবস্থার মধ্যে কাজটি যে কত কঠিন তা এখন বোঝা যাচ্ছে। বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ঠিক কতজন নিহত হয়েছিল তা নিয়ে বিতর্ক রয়েছে। তবে যুদ্ধটা ছিল নৃশংস ও প্রাণঘাতী। যুদ্ধাপরাধের জন্য বাংলাদেশের প্রথম ব্যক্তি হিসেবে সুপ্রিম কোর্ট জামায়াত নেতা আবদুল কাদের মোল্লাকে দোষী সাব্যস্ত করেছে।

প্রসিকিউটর মোহাম্মদ আলী মঙ্গলবার বলেন, ‘আদালত তার যাবজ্জীবনের শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে।’

প্রতিবেদনটিতে বলা হয়, এই শাস্তি অপ্রতুল বা মাত্রাতিরিক্ত কঠিন, যা-ই হোক না কেন সবচেয়ে বড় প্রশ্ন হলো : এই শাস্তির পেছনে কী ছিল? কেন এই পরিবর্তন? এবং কে এতে প্রভাব বিস্তার করেছে?

কামাল সান্তামারিয়ার উপস্থাপনায় ‘ইনসাইড স্টোরি’তে অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান, বিরোধী জামায়াতে ইসলামীর মুখপাত্র মোহাম্মদ আবু বকর মোল্লা।

এতে আবু বকর মোল্লা বলেন, ‘এটা খ্বুই স্পষ্ট যে আইনটির পরিবর্তন করার উদ্দেশ্য ছিল আবদুল কাদের মোল্লার ফাঁসি নিশ্চিত করা। সরকার ন্যায়বিচার করার উদ্দেশ্যে আইনটির পরিবর্তন করেনি বরং জামায়াতে ইসলামীকে ধ্বংস করার রাজনৈতিক উদ্দেশ্যে এটা করেছে।

সৈয়দ সাজিদুর রহমান ফারুক বলেন, আমি সুস্পষ্টভাবে বলতে পারি, এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছিল না। এটা ছিল কোটি কোটি লোকের দাবি। জাতীয় সংসদই আইনটির পরিবর্তন করেছে। জাতীয় সংসদের সাংবিধানিক অধিকার রয়েছে এবং তারা এই পরিবর্তন করতে পারে।

আরও পড়ুন

সর্বশেষ