ব্রেকিং নিউজ

রোহিঙ্গারা স্বেচ্ছায় যেতে চাইলেই প্রত্যাবাসন

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসনবিষয়ক কমিশনার মো. আবুল কালাম বলেছেন, রোহিঙ্গারা স্বেচ্ছায় ফেরত যেতে চাইলেই কেবল তাদের মিয়ানমারে পাঠানো হবে। বৃহস্পতিবার সকালে কক্সবাজারে সাংবাদিকদের এ কথা বলেন কমিশনার। আজ প্রথম দফার ৩০টি পরিবারের ১৫০ জনের একটি রোহিঙ্গা দলকে মিয়ানমারে ফেরত পাঠানোর কথা রয়েছে।

কতজন রোহিঙ্গা স্বেচ্ছায় মিয়ানমারে ফেরত যেতে চায়—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আবুল কালাম জানান, এখনই ঠিক বলা যাচ্ছে না কতজন ফেরত যাবেন। আমি এখন রোহিঙ্গা ক্যাম্পে যাচ্ছি। সেখানে তাদের সঙ্গে কথা হবে। কোনো রোহিঙ্গা আগ্রহী হলে তাদের আজ দুপুর ২টায় ঘুমধুম সীমান্ত দিয়ে মিয়ানমারে পাঠানো হবে। নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি এক কর্মকর্তা বলেন, আমরা আজ প্রত্যাবাসনের জন্য সম্পূর্ণ তৈরি। রোহিঙ্গারা যেতে চাইলে আমরা তাদের পাঠব।

তবে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, জাতিসংঘ শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআর প্রত্যাবাসনের ব্যাপারে একটি প্রতিবেদন দাখিল করেছে। যেখানে বলা হয়েছে, তালিকাভুক্ত দেড়শ রোহিঙ্গা শরণার্থীর কেউই নিজ দেশে ফিরে যেতে চান না। প্রথম দফায় উখিয়ার জামতলী ও টেকনাফের উনচিপ্রাং শরণার্থী শিবির থেকে ৪৮৫ পরিবারের দুই হাজার ২৬০ রোহিঙ্গাকে মিয়ানমারে প্রত্যাবাসনের কথা রয়েছে।

About bdsomoy