শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদটপজিয়া চ্যারিটেবল মামলায় হাজিরা দিতে আদালতে খালেদা

জিয়া চ্যারিটেবল মামলায় হাজিরা দিতে আদালতে খালেদা

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দিতে আদালতে উপস্থিত হয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ মামলায় প্রথম দিনের মতো যুক্তিতর্ক উপস্থাপন করবেন রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজল। ৩০ জানুয়ারি বেলা সোয়া ১১টায় গুলশানের বাসভবন থেকে রওনা হয়ে ১১টা ৫৫ মিনিটে রাজধানীর বকশীবাজার কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত বিশেষ জজ আদালত ৫ এ হাজির হন তিনি।

এর আগে ২৫ জানুয়ারি দুর্নীতির অপর মামলার (জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা) যুক্তিতর্ক শেষ হয়। ওইদিন আদালত এ মামলার রায় ঘোষণার জন্য ৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার দিন ধার্য করেন। দুদকের দায়ের করা দু’টি মামলারই প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় মোট আসামি চারজন।

খালেদা ছাড়া অপর তিন আসামি হলেন- খালেদা জিয়ার তৎকালীন রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছ চৌধুরীর তৎকালীন একান্ত সচিব বর্তমানে বিআইডব্লিউটিএ-এর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

আসামিদের মধ্যে জামিনে থাকা দুই আসামি জিয়াউল ইসলাম মুন্না ও মনিরুল ইসলাম খান আত্মপক্ষ সমর্থন করে আদালতে লিখিত বক্তব্য জমা দিয়েছেন। হারিছ চৌধুরী মামলার শুরু থেকেই পলাতক। আর এ মামলায় সাক্ষ্য দিয়েছেন মোট ৩২ জন। ২০১০ সালের ৮ আগস্ট রাজধানীর তেজগাঁও থানায় জিয়া চ্যারিটেবল ট্রাস্টে দুর্নীতির অভিযোগে মামলা করেন দুদক। চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ আনা হয় ওই মামলায়।

আরও পড়ুন

সর্বশেষ