মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
প্রচ্ছদটপচলে গেলেন প্রখ্যাত চিত্রনাট্যকার ও গীতিকার কাজী আজীজ

চলে গেলেন প্রখ্যাত চিত্রনাট্যকার ও গীতিকার কাজী আজীজ

চলে গেলেন প্রখ্যাত চিত্রনাট্যকার, চিত্রপরিচালক ও গীতিকার কাজী আজীজ আহম্মদ (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিলো ৮০ বছর। বার্ধক্যজনিত কারণে ৩০ জানুয়ারি সকাল ৯টায় শেরপুরে বড় মেয়ে কাজী বন্যা আহম্মদের বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বিষয়টি জানিয়েছেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। তিনি বলেন, আজীজ ভাইয়ের মৃত্যুতে পরিচালক সমিতির পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করছি। চলচ্চিত্রাঙ্গন আরেকজন গুণী মানুষকে হারালো।

কাজী আজীজের মেয়ের জামাতা এ কে এম শহীদুল আলম তিতু বলেন, বেশ কিছুদিন আগে বড় মেয়ের শেরপুরের বাড়িতে বেড়াতে যান বর্ষিয়ান এই চলচ্চিত্র ব্যক্তিত্ব। সেখানে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন তিনি। তার মরদেহ ঢাকায় আনা হচ্ছে। ঢাকায় নামাজে জানাজা শেষে জুরাইনে পারিবারিক কবরস্থানে কাজী আজীজকে দাফন করা হবে। দীর্ঘদিন ধরে রাজধানীর গেণ্ডারিয়ায় বসবাস করতেন ‘ওরা ১১ জন’ ছবির এই চিত্রনাট্যকার। জীবদ্দশায় বহু চলচ্চিত্রের গল্প, চিত্রনাট্য ও গান লিখেছেন তিনি। ‘চোখের জলে’সহ দু’টি চলচ্চিত্রের পরিচালক ছিলেন তিনি।

কাজী আজীজ আহম্মদ ‘যে আগুনে পুড়ি’ ছবির কালজয়ী গান ‘চোখ যে মনের কথা বলে’র গীতিকার। ১৯৬২ সালে ‘দুই দিগন্ত’ ছবিতে পরিচালক ওবায়দুল হকের সহকারী হিসাবে চলচ্চিত্রাঙ্গনে যাত্রা করেন তিনি। পরিচালনার চেয়ে চলচ্চিত্রের কাহিনী, চিত্রনাট্য ও গান লেখায় বেশি আগ্রহী ছিলেন কাজী আজীজ। তার লেখা চিত্রনাট্যে নির্মিত হয়েছে ‘যে আগুনে পুড়ি’, ‘চোখের জলে’, ‘ক খ গ ঘ ঙ’, ‘এরাও মানুষ’, ‘ওরা ১১ জন’, ‘সংগ্রাম’, ‘অনন্ত প্রেম’, ‘বাজিমাত’সহ অসংখ্য নন্দিত চলচ্চিত্র।

আরও পড়ুন

সর্বশেষ