বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রচ্ছদআরো খবর......শাহজালাল বিমানবন্দরে বিদেশি যাত্রীর ব্যাগ থেকে শক্তিশালী ড্রোন জব্দ

শাহজালাল বিমানবন্দরে বিদেশি যাত্রীর ব্যাগ থেকে শক্তিশালী ড্রোন জব্দ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বহিরাগমনকালে এক বিদেশি যাত্রীর কাছ থেকে একটি শক্তিশালী ডিজিআই ব্রান্ডের ড্রোন জব্দ করেছে শুল্ক গোয়েন্দা সদস্যরা। মঙ্গলবার দুপুরে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, যাত্রী আমেরিকান পাসপোর্টধারী। তার নাম মার্ক রুমাম কুটরোবস্কির (২২)।  মার্ক ড্রোনসহ গত ২৬ জানুয়ারি এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঘোষণা ছাড়াই বাংলাদেশে আসেন। এরপর ২৯ জানুয়ারি মধ্যরাতে ড্রোনসহ চায়না সাউদার্ন এয়ারলাইন্সের (সিজেড ৩৯২) ফ্লাইটযোগে গোয়াংজু হয়ে আমেরিকা যাওয়ার সময় বোর্ডিং লাউঞ্জে অবস্থান করছিলেন। এ সময় গোপন তথ্য ভিত্তিতে শুল্ক গোয়েন্দারা ড্রোনটি জব্দ করে।

তিনি আরও বলেন, প্রামিকভাবে ধারণা করা হচ্ছে, এটি একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ড্রোন। এতে ৯টি ক্যামেরা রয়েছে। যাত্রীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি ড্রোনটি ব্যবহার করে দেশের ভেতর বিভিন্ন স্থানের স্থিরচিত্র ও ভিডিও ধারণ করেন। ড্রোনে থাকা মেমোরি কার্ড পরীক্ষা করে দেখছে শুল্ক গোয়েন্দারা।

ড্রোন আমদানি নিয়ন্ত্রিত পণ্য। সরকারের পূর্ব অনুমোদন ছাড়া ড্রোন আমদানি করা যায় না এবং এটি উড্ডয়নের আগে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের অনুমতি নিতে হয়। নানা ধরনের নাশকতার কাজে ব্যবহার হতে পারে, এই আশঙ্কায় সম্প্রতি বাংলাদেশে ড্রোন আমদানির ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ও প্রয়োজনীয় দলিলাদি না থাকায় এবং দেশের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় ড্রোনটি জব্দ করা হয়েছে বলেও জানান মইনুল খান।

আরও পড়ুন

সর্বশেষ