শুক্রবার, মে ২৪, ২০২৪
প্রচ্ছদজাতীয়বৃহস্পতিবার এইচএসসির ফল প্রকাশ হচ্ছে না

বৃহস্পতিবার এইচএসসির ফল প্রকাশ হচ্ছে না

ষ্টাফরিপোর্টার (বিডিসময়২৪ডটকম)

এইএচএসসি ও সমমানের পরীক্ষার ফল নির্ধারিত ৬০ দিনের মধ্যে প্রকাশিত হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা র্বোড সমন্বয় সাব-কমটির সভাপতি ও ঢাকা শিক্ষা র্বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তাসলিমা বেগম।

বৃহস্পতিবার এইচএসসির ফল প্রকাশিত হবে- বলে শিক্ষার্থী-অভিভাবকদের মধ্যে যে গুজব সৃষ্টি হয় তা নিয়ে বুধবার বিকেলে যোগাযোগ করা হলে তিনি বলেন, বৃহস্পতিবার ফল প্রকাশিত হচ্ছে না।

গত ১ এপ্রিল থেকে আটটি সাধারণ বোর্ডসহ দশটি শিক্ষাবোর্ডে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ২৮ মে পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও হরতালের কারণে ১ জুন শেষ হয়। প্রদান বিরোধী দল বিএনপিসহ অন্যান্য সংগঠনের হরতালে ৩৩টি বিষয়ের লিখিত পরীক্ষা পিছিয়ে যায়। ব্যবহারিক পরীক্ষা শেষ হয় জুনের মাঝামাঝি।

তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার নির্ধারিত ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করার নির্দেশ রয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের। ১ আগস্ট দুই মাস পূর্ণ হলে সে অনুযায়ী আগস্টের শুরুতেই ফল প্রকাশ হওয়ার কথা।

অধ্যাপক তাসলিমা বেগম বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ৬০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এবার দেশের দুই হাজার ২৮৮ কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেয় ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন শিক্ষার্থী। এর মধ্যে ৫ লাখ ৩৫ হাজার ৬৬২ জন ছাত্র এবং ৪ লাখ ৭৬ হাজার ৯১৯ জন ছাত্রী।

গত বছর নয় লাখ ২৬ হাজার ৮১৪ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল। সেই হিসাবে এবার পরীক্ষার্থী বেড়েছে ৮৫ হাজার ৭৬৭ জন।

মোট পরীক্ষার্থীদের মধ্যে এইচএসসিতে আট লাখ ২৩ হাজার ২৪১ জন। আলিমে ৮৮ হাজার ৭৭৯ জন, এইচএসসি বিএম/ভোকেশনালে ৯৫ হাজার ৯৫৬ জন এবং ডিআইবিএসে চার হাজার ৬০৫ জন।

ঢাকার বাইরে এবারো বিদেশের পাঁচটি কেন্দ্রে ১৬৫ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

এবার বাংলা প্রথম পত্র, রসায়ন প্রথম ও দ্বিতীয় পত্র, পৌরনীতি প্রথম ও দ্বিতীয় পত্র, ব্যবসায় নীতি ও প্রয়োগ প্রথম ও দ্বিতীয় পত্রে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা হয়। গত বছর শুধু বাংলা প্রথম পত্রের পরীক্ষা সৃজনশীল প্রশ্নে হয়।

আরও পড়ুন

সর্বশেষ