রবিবার, মে ২৬, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনশওকতের শিপিং লাইনে সুতা থাকার কথা থাকলেও পাওয়া গেছে কার্টন সিগারেট

শওকতের শিপিং লাইনে সুতা থাকার কথা থাকলেও পাওয়া গেছে কার্টন সিগারেট

আন্তর্জাতিক চোরাচালান চক্রের সঙ্গে জড়িত সন্দেহে গ্রেফতার আনোয়ার শওকত আফসারের মালিকানাধীন শিপিং লাইনের আরেকটি জাহাজে আসা কনটেইনারেও সিগারেট পাওয়া গেছে। ওয়েবল্যাংকসেন জাহাজে করে আনা কন্টেইনারে সুতা থাকার কথা থাকলেও সেখানে পাওয়া গেছে ২৮৮ কার্টন সিগারেট। যা আমদানি নিষিদ্ধ।এসব সিগারেটের বর্তমান বাজার মূল্য ৭ কোটি ২০ লাখ টাকা। এর আগে গত ২৫ ফেব্রুয়ারি গাজিপুরের একটি প্রতিষ্ঠানের নামে সুতার বদলে বেনসন সিগারেট পাওয়ার পর আনোয়ার শওকত আফসারসহ চারজনকে গ্রেফতার করেছিল র‌্যাব। বন্দর থানায় দায়ের হওয়া মামলায় জেলে পাঠানো হলেও চারদিন পর জামিনে বের হয়ে যান আনোয়ার শওকত। ওই ঘটনার পর চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক চোরাচালানি করে মো.আনোয়ার শওকত আফসার ধনাঢ্য শিল্পপতি বনে গেছেন বলে ধারণা করছে কাস্টমস ও পুলিশ। সাকী শিপিং লাইনের ব্যবস্থাপনা পরিচালক এই আনোয়ার শওকত আফসারের আন্তর্জাতিক চোরাচালান চক্রের সঙ্গে সম্পৃক্ততা অনুসন্ধানেরও সিদ্ধান্ত নিয়েছে পুলিশ ও কাস্টমস কর্তৃপক্ষ।

আরব আমিরাতের জেবল আলী বন্দর থেকে ‘হো চি মিন’ জাহাজে করে মালয়েশিয়ার কেলাং বন্দর হয়ে গত ১০ ফেব্রুয়ারি চট্টগ্রাম বন্দরে পৌঁছে জাহাজটি। ঢাকার গাজীপুরের এফআরসি নিট কম্পোজিট গার্মেন্টস সুতা আমদানির ঘোষণা দেয়। কিন্তু ২০ ফুটের ওই কন্টেইনারে ঘোষিত পণ্য নেই বলে র‌্যাব-৭ কে জানানো হয়। র‌্যাব বিষয়টি কাস্টমসকে জানালে ওই চালানটি আটক করা হয়। পরদিন কায়িক পরীক্ষায় বেনসন সিগারেট পাওয়া গেছে।

এবার আমদানিকারক প্রতিষ্ঠানের নাম ভিন্ন হলেও চোরাচালানের কায়দা একই। বুধবার আটক চালানটির আমদানিকারক দেখানো হয়েছে ঢাকার সাভারের জেনেটিক ফ্যাশনকে। কিন্তু পণ্য বোঝাই হয়েছে একই বন্দর থেকে এবং দুবাই মালয়েশিয়া কেলাং বন্দর হয়ে চট্টগ্রাম বন্দরে আসে জাহাজটি। চট্টগ্রাম কাস্টমস’র গোয়েন্দা শাখার সহকারী কমিশনার মুকিতুল হাসান বলেন, গার্মেন্টস এর সুতা আমদানির ঘোষণা দিয়ে সাকি শিপিংলাইনের মাধ্যমে কন্টেইনারটি আনা হয়েছিল। সাভারের আমদানিকারক প্রতিষ্ঠান জেনেটিক ফ্যাশন বন্ড সুবিধার আওতায় কন্টেইনারটি আনা হয়। তিনি জানান, কন্টেইনারে মোন্ড ব্রান্ডের ৩৮ কার্টন এবং ইজি ব্রান্ডের ২৫০ কার্টন সিগারেট পাওয়া যায়। আটক সিগারেট’র বর্তমান বাজার মূল্য ৭ কোটি ২০ লাখ টাকা।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ