শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদখেলার সময়ভবিষ্যতে এমনটা হলে আজীবন নিষিদ্ধ : পাপন

ভবিষ্যতে এমনটা হলে আজীবন নিষিদ্ধ : পাপন

বোর্ড সভাপতির নির্দেশে সোমবার দুপুর দুইটায় সাকিবের ঘটনাকে কেন্দ্র করে বিসিবি’র সভাকক্ষে বোর্ড মিটিংয়ে সকলের আলোচনায় সিদ্ধান্ত নেয়া হয়। সাকিবকে দেশের ভেতরে ছয় মাসের জন্য সকল ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া তিনি দেড় বছর বিদেশে কোনো ধরনের ক্রিকেট খেলতে পারবেন না। তাকে বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৫ সাল পর্যন্ত বিদেশে খেলার জন্য অনুমতি দেয়া হবে না।

বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সাকিবের মতো এতটা ক্ষুব্ধ আচরণের খেলোয়াড় এর আগে দেখা যায়নি। তাই আমরা তাকে একটা দৃষ্টান্তমূলক শাস্তি দিয়েছি। যা দেখে অন্য খেলোয়াড়রা যেন এ ধরনের কোনো কর্মকান্ড ঘটাতে না পারে।’ তিনি আরো বলেন, ‘এ রকম ঘটনা সাকিব গত এক মাস বা দুই মাস ধরে করছে না। আমরা যদি বার বার তার এসব আচরণকে মেনে নেই, তবে সে এক সময় আর মানুষকে মানুষ বলে মনে করবে না।’

দলের মধ্যে শৃঙ্খলা ধরে রাখার ব্যাপারে পাপন বলেন, ‘বাংলাদেশকে সাকিবের মাধ্যমে অনেকে চিনে। সে দেশকে অনেক দিয়েছে। কিন্তু দলের শৃঙ্খলা ভঙ্গ হয় এমন কোনো কাজকে আমরা মেনে নিব না। দু:খজনক হলেও তাই তাকে এবার মাফ না করে শাস্তি দিতে আমরা বাধ্য হয়েছি।’

নাজমুল বলেন, ‘ভবিষ্যতে এমনটা হলে আজীবন নিষিদ্ধ হওয়ার সম্ভাবনা আছে। শৃঙ্খলা রক্ষায় কোনো ছাড় নেই।’ নাজমুল জানিয়েছেন, এখন থেকে বিসিবির চুক্তিবদ্ধ কোনো ক্রিকেটার অনুমতি ছাড়া বিজ্ঞাপনেও কাজ করতে পারবেন না। সাকিবের এমন আচরণ প্রত্যাশিত নয় বলেও মনে করেন বিসিবি সভাপতি, ‘সাকিব আমাদের দেশের দূতের মতো। অনেকে বাংলাদেশকে চেনে কেবল তার জন্যই। এ সুনাম রক্ষার্থেই আমাদের এ কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। বাংলাদেশের ক্রিকেট সাকিবের জন্য—এটি মাথায় রেখেই দুঃখজনক ও কষ্টকর এ শাস্তির সিদ্ধান্ত নিতে হয়েছে।

এর আগে দুপুর একটায় সাকিব মিটিংয়ে আলোচনার জন্য উপস্থিত হয়েছিলেন। দুপুর পৌনে দু’টায় মিটিংয়ের উদ্দেশ্যে উপস্থিত হন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। সাকিব এককভাবে তার সঙ্গে মিটিং করে চলে যান। অন্য কারো সঙ্গে তাকে কথা বলতে দেখা যায়নি।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ