সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়রামেককে বিশ্ববিদ্যালয় করার ঘোষণা

রামেককে বিশ্ববিদ্যালয় করার ঘোষণা

ন্যাশনাল ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

রাজশাহী মেডিক্যাল কলেজকে(রামেক)বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্য, পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। শনিবার দুপুরে কলেজের ডা. কায়সার রহমান অডিটরিয়ামে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন। একইভাবে আগামী ৭দিনের মধ্যে বার্ন ইউনিট চালু করার কথাও বলেছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন- আগামী জুনের মধ্যে রাজশাহী মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার আনুষ্ঠানিক সকল প্রক্রিয়া শুরু করা হবে। সবার দাবি অনুযায়ী এই বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হবে জাতীয় ৪ নেতার অন্যতম শহীদ এএইচএম কামরুজ্জামানের নামে।

তিনি আরও বলেন- উত্তরাঞ্চলের সর্ববৃহৎ চিকিৎসা প্রতিষ্ঠান হচ্ছে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল। অথচ এখানে বার্ন ইউনিট থাকবে না, এমনটি হতে পারে না। তাই আগামী সাত দিনের মধ্যে এই হাসপাতালের বার্ন ইউনিট চালু করা হবে। এজন্য প্রয়োজনীয় সকল সরঞ্জাম সাত দিনের মধ্যেই রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে পৌঁছে দেওয়া হবে।

অপরদিকে হাসপাতালে নতুনভাবে চালু হওয়া ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) যেসব অত্যাধুনিক যন্ত্রপাতির এখনও সঙ্কট রয়েছে একই সময়ের মধ্যে সেগুলোও পৌঁছে দেওয়া হবে।

এছাড়া রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে অকেজো হয়ে পড়ে থাকা যন্ত্রপাতি পরিবর্তন করে নতুন সরঞ্জামাদি সংযোজন এবং সংস্কারকাজের জন্য ২০ কোটি টাকা বরাদ্দের ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী।

এসময় স্বাস্থ্যমন্ত্রী উল্লেখ করেন, সরকারের পক্ষ থেকে সম্ভব সকল প্রচেষ্টা অব্যাহত থাকবে। কিন্তু চিকিৎসকরা অনিয়ম ও দুর্নীতির সাথে জড়িয়ে পড়লে তা কোনোভাবেই বরদাস্ত করা হবে না। আপনারা সেবার ব্রত নিয়ে দেশ ও জনগণের স্বার্থে কাজ করুন, সরকার আপনাদের পাশে রয়েছে। কথায় কথায় ধর্মঘট ডাকবেন না। ধর্মঘট ডাকার পর যদি একজন রোগী মারা যায়, তার দায়িত্ব কে নেবে? সমস্যা হবেই কিন্তু আলাপ আলোচনার মাধ্যমে তা সমাধান করতে হবে, ধর্মঘট ডেকে নয়।

রামেক হাসপাতাল পরিদর্শন শেষে শনিবার বেলা ৩টায় তিনি রাজশাহী মেডিক্যাল কলেজের ডা. কায়সার রহমান মেমোরিয়াল অডিটরিয়ামের মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন। সভায় সভাপতিত্ব করেন রাজশাহীর সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

এতে বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় পলিট ব্যুরো সদস্য ফজলে হোসেন বাদশা, আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর আবদুল খালেক, নারী সংসদ সদস্য আকতার জাহান, বিএমএ’র সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, মহাসচিব ডা.ইকবাল আসর্লান।

এছাড়া সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন, উপ-পরিচালক আ স ম বরকত উল্লাহ, রামেক অধ্যক্ষ মীর আবু রায়হান, উপাধ্যক্ষ ডা. নওশাদ আলী প্রমুখ।

এর আগে দুপুর ১২টার দিকে স্বাস্থ্যমন্ত্রী রামেক হাসপাতাল পরিদর্শনে গিয়ে চিকিৎসক, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় হাসপাতালের বিভিন্ন সমস্যার কথা শোনেন এবং দ্রুত সমাধানের আশ্বাস দেন। পরে তিনি হাসপাতালের আইসিইউ পরিদর্শন করেন।

আরও পড়ুন

সর্বশেষ