সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়আজ ঢাকায় আসছেন ডোনাল্ড লু

আজ ঢাকায় আসছেন ডোনাল্ড লু

আওয়ামী লীগ টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর প্রথম সফরে আজ মঙ্গলবার ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। তার সফরে অন্যান্য বিষয়ের সঙ্গে র‌্যাব এবং এর সাবেক–বর্তমান কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

যুক্তরাষ্ট্রের ভিসা নীতি সহজীকরণ এবং র‌্যাবের কয়েকজন কর্মকর্তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে আলোচনা হবে কিনা–এমন প্রশ্নের জবাবে গতকাল সোমবার তিনি সাংবাদিকদের বলেন, এসব নিয়েও আলোচনা হবে।

পররাষ্ট্রমন্ত্রী হাছান বলেন, যুক্তরাষ্ট্রের সাথে আমাদের চমৎকার সম্পর্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চতুর্থবারের মতো নির্বাচিত হওয়ার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চিঠি দিয়ে এ সম্পর্ককে যে নতুন উচ্চতায় নেওয়ার কথা বলেছেন, মার্কিন প্রশাসনের যেই আসুন, সেই ধারাবাহিকতাতেই আলোচনা হবে। গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ২০২১ সালের ডিসেম্বর র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। এরপর বিভিন্ন সময় বাংলাদেশ সরকারের পক্ষ থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানানো হলেও যুক্তরাষ্ট্রের সাড়া মেলেনি। যুক্তরাষ্ট্র বরাবরই বলে আসছে, নিষেধাজ্ঞা ওঠানোর প্রক্রিয়া বেশ ‘জটিল’।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত ও শ্রীলঙ্কা সফরের পর বাংলাদেশ সফরে আসছেন ডোনাল্ড লু। তার এ সফরের মধ্য দিয়ে দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার হবে বলে আশা প্রকাশ করেছে ওয়াশিংটন।

বিএনপির সাম্প্রতিক রাজনীতি নিয়ে এক প্রশ্নে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান বলেন, তাদের ভারতীয় পণ্য বর্জনের আন্দোলন মুখ থুবড়ে পড়েছে। এর মূল উদ্দেশ্য ছিল দেশের বাজারকে অস্থিতিশীল করা। তাদের সকল প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। তাদের বাসায় এখনো ভারতীয় পণ্য রয়েছে। এ সময় রসিকতা করে তিনি বলেন, কারো কারো ভারতীয় বউও রয়েছে।

ছোট ছোট দলের সঙ্গে বিএনপির বৈঠক নিয়ে মন্ত্রী বলেন, বিএনপির জোটের মধ্যে সমন্বয় নেই। কোনো দল জোট থেকে চলে যায়, আবার কোনো দল ভেঙে দুই–তিনটা হয়। জোটের পরিধি তাই কখনো বাড়ে, কখনো কমে। মির্জা ফখরুল সাহেব (বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর) যদি তাদের জোটের সব দলের নাম বলতে পারেন, আমি খুশিই হব।

এদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিলনায়তনে অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ সম্পাদিত ‘পদ্মা ব্রিজ : এন এপিক একমপ্লিশমেন্ট’ নামের একটি বই এবং হাসানুজ্জামান মাসুম রচিত ‘সোনার বাংলাদেশ দেখতে চাই’ দেশাত্মবোধক ভিডিওসংগীত উন্মোচন করে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন হাছান মাহমুদ।

আরও পড়ুন

সর্বশেষ