বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি লক্ষ্যে একসাথে কাজ করে বিডা ও কমনওয়েলথ...

ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি লক্ষ্যে একসাথে কাজ করে বিডা ও কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল

ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি লক্ষ্যে একসাথে কাজ করে বিডা ও কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল আজ (ফেব্রুয়ারি ১৩.০২.২০২৪) বিডা’র কনফারেন্স রুমে লোকমান হোসেন মিয়া (সিনিয়র সচিব), নির্বাহী চেয়ারম্যান, বিডা , The Commonwealth Enterprise and Investment Council (CWEIC) এর চেয়ারম্যান  Lord Marland  এর সাথে মতবিনিময় সভা পরবর্তী BIDA  ও  CWEIC এর যৌথ প্রেস কনফারেন্সে এ কথা বলেন।

এসময়ে তিনি  বলেন,  ব্যবসা বাণিজ্য সম্প্রসারণ ও বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি লক্ষ্যে একসাথে কাজ করে বিডা ও কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (CWEIC)। CWEIC বিশ্ব বাজারে বাংলাদেশ কে  উপস্থাপনসহ, কমনওয়েলভুক্ত দেশ গুলো থেকে অধিক হারে বিনয়োগের সুযোগ করে দেবে। সেই সাথে বাংলাদেশে কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (CWEIC)- এর একটি হাব অফিস খোলা হবে, যাতে আমাদের দেশের ব্যবসায়ীগণ খুব সহজেই অন্য দেশে সাথে বাণিজ্য সম্প্রসারণ করতে পারে এবং কমনওয়েলভুক্ত দেশসমূহ থেকে বিনয়োগ আনতে পারে।

প্রেস ব্রিফিং এ  CWEIC-এর এর চেয়ারম্যান  Lord Marland  বলেন, কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (CWEIC) কমনওয়েলভুক্ত ৫৬ দেশের মধ্য অর্থনৈতিক উন্নয়ন, বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগবৃদ্ধি নিয়ে কাজ করে। আমাদের কাজ হলো  কমনওয়েলভুক্ত দেশসমূহের  আর্থ-সামাজিক ও আবকাঠামো উন্নয়ন, পলেসি পর্যবেক্ষন করা, সেদিক দিয়ে বাংলাদেশের ভবিষ্যৎ খুবই উজ্বল। কমনওয়েলভুক্ত দেশসমূহের  মধ্য ভারত ও নাইজেরিয়ার মত বাংলাদেশের অর্ধেক জনসমষ্ঠির ৩০ এর নিচে, সেই সাথে বাংলাদেশে রয়েছে বিশাল মার্কেট যা সহজেই বিনিয়োগকারীদের  আকৃষ্ট করবে। ঢাকায়  কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিল (CWEIC) হাব অফিস স্থাপিত হলে, কমনওয়েলভুক্ত দেশসমূহের ব্যবসায়ীদের মধ্য আন্তঃ যোগাযোগ বহুলাংশে বৃদ্ধি পাবে, যার ফলে বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণ ও বিদেশি বিনিয়োগ দ্রুততম সময়ের মধ্য সম্ভব হবে।

মতবিনিময় সভায় BIDA ও CWEIC এর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি, বিনিয়োগ উন্নয়নে সহায়তার জন্য উভয় পক্ষের সম্মতিতে কাঠামো স্থাপন, পারস্পরিক সহযোগিতার মাধ্যমে প্রাতিষ্ঠানিক সম্পর্ক ও সক্ষমতা বৃদ্ধি, স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ ও Commonwealth ভুক্ত দেশগুলোর মধ্যে ব্যবসা ও বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

উল্লেখ্য যে CWEIC একটি অলাভজনক প্রতিষ্ঠান যা কমনওয়েলথ সরকার প্রধানগণ কর্তৃক ম্যান্ডেট প্রাপ্ত হয়ে ৫৬টি সদস্য দেশে বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত সহযোগিতা প্রদান করে থাকে। বিনিয়োগ ও বাণিজ্য উন্নয়নের লক্ষ্যে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠানের মোট ১৪০টি সহযোগী প্রতিষ্ঠানের সমন্বয়ে CWEIC সংস্থার নেটওয়ার্ক গড়ে উঠেছে।

বাংলাদেশ ২০১৮ সালে CWEIC এর সদস্যপদ গ্রহণ করেছে। CWEIC প্রতি ২ বছর অন্তর অন্তর সদস্যভুক্ত দেশে আন্তর্জাতিক বিজনেস ফোরামের আয়োজন করে থাকে। গত ১ নভেম্বর ২০২১ তারিখে গ্লাসগোতে অনুষ্ঠিত Cop26 সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে Bangabandhu Sheikh Mujibur Rahman Green Investment Award এর ঘোষণা করা হয় এবং CWEIC কর্তৃক ২০২২ সালে লন্ডনে আয়োজিত Commonwealth Trade and Investment Summit, 2022  প্রথমবারের মত Bangabandhu Sheikh Mujibur Rahman Green Investment Award প্রদান করা হয়।

BIDA ও CWEIC-র মধ্যে পারস্পারিক সহযোগিতার অংশ হিসেবে গত ১৩-১৪ সেপ্টেম্বর ২০২৩ ঢাকায় ‘Commonwealth Investment and Trade Forum 2023’’ অনুষ্ঠিত হয়। মাননীয় প্রধানমন্ত্রী ‘’Commonwealth Investment and Trade Forum 2023’’ উদ্বোধন করেন। ফোরামে কমনওয়েলথভুক্ত ৫৬টি দেশের প্রায় ৩০০ প্রতিনিধি এবং ১৪টি দেশের মন্ত্রী/প্রতিমন্ত্রী অংশগ্রহণ করেন। ‘’Commonwealth Investment and Trade Forum 2023’’ এ উগান্ডার কোম্পানি Eco Brix কে পরিবেশবান্ধব Waste Recycling এ অবদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক Bangabandhu Sheikh Mujibur Rahman Green Investment Award প্রদান করা হয়। ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী কমনওয়েলথভুক্ত দেশগুলোকে বিভিন্ন খাতে বিনিয়োগের আহবান জানিয়ে বলেছিলেন, “আমরা সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, ৩৯টি হাই-টেক পার্ক প্রতিষ্ঠা করেছি, যা বিদেশি বিনিয়োগের জন্য উন্মুক্ত রাখা হয়েছে,’’। বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বৃদ্ধির জন্য BIDA ও CWEIC যৌথভাবে কাজ করে চলছে।

আরও পড়ুন

সর্বশেষ