মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়নারী উদ্যোক্তাদের পণ্য প্রসারে ব্র্যাক ব্যাংকের আয়োজনে অনুষ্ঠিত হলো মেলা

নারী উদ্যোক্তাদের পণ্য প্রসারে ব্র্যাক ব্যাংকের আয়োজনে অনুষ্ঠিত হলো মেলা

নারী উদ্যোক্তাদের তৈরিকৃত পণ্যের প্রসার ও বাজার সৃষ্টিতে সহায়তার লক্ষ্যে ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে ‘উদ্যোক্তা ১০১ ট্রেড ফেয়ার’অনুষ্ঠিত হয়েছে। ব্র্যাক ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও হেড অব এসএমই ব্যাংকিং জনাব সৈয়দ আব্দুল মোমেন ১২ ডিসেম্বর ২০২৩ দুইদিনব্যাপী এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ব্যাংকিং সেক্টরে দেশের প্রথম নারী উদ্যোক্তা এক্সেলেরেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’-এর অংশ হিসেবে এ মেলা আয়োজন করা হয়। ব্র্যাক ইউনিভার্সিটি ও ব্র্যাক বিজনেস স্কুল এই উদ্যোগের শিক্ষা ও প্রশিক্ষণ পার্টনার।

‘উদ্যোক্তা ১০১’ এর ৪র্থ ব্যাচের ক্লাস নভেম্বরে ২০২৩ আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়েছে। উক্ত কোর্সের মাধ্যমে নারী উদ্যোক্তাগণ ব্যবসায়িক বিভিন্ন বিষয়ে জ্ঞান লাভ ও সক্ষমতা বৃদ্ধির প্রশিক্ষণের পাশাপাশি নেটওয়ার্কিং-সহ ব্যবসায় উন্নয়নের নানারকম কার্যক্রমে অংশগ্রহণ করে থাকেন। এর অংশ হিসেবে ১২-১৩ ডিসেম্বর, ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে এই মেলা আয়োজন করা হয়। এই উদ্যোক্তা মেলার প্রধান উদ্দেশ্য ছিল সেই সকল নারী উদ্যোক্তাদের প্রচার, প্রসার এবং উৎসাহিত করা, যারা তাদের পণ্যের মাধ্যমে আমাদের দেশের সংস্কৃতি ও ঐতিহ্য ধারণ ও লালনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

মেলায় ২৪ জন ক্ষুদ্র ও কুটির শিল্প খাতের নারী উদ্যোক্তা তাদের দেশি-বিদেশি বিভিন্নরকম পণ্যের সমাহার নিয়ে ব্র্যাক ব্যাংকের কর্মকর্তাদের সামনে উপস্থিত হয়েছিলেন। এখানে নারী উদ্যোক্তারা পাট ও মাটির তৈরি বিভিন্ন হস্তশিল্পের পাশাপাশি হাতে সেলাইকৃত ও ব্লক বাটিকের কাপড়, হিজাব, হাতে তৈরি কারুশিল্প, অর্গানিক খাদ্যদ্রব্য, বিভিন্ন রকম চকোলেট আইটেম, বাংলাদেশের ঐতিহ্যবাহী জামদানি, মসলিন, মনিপুরি ও জুয়েলারিসহ দেশে ও বিদেশে উৎপাদিত নানা পণ্য প্রদর্শন ও বিক্রি করেন।

উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাক ব্যাংক-এর ইমারজিং করপোরেটের প্রধান ইন্দ্রজিৎ সুর, নারী উদ্যোক্তা সেলের প্রধান খাদিজা মারিয়ম ও ব্র্যাক ইউনিভার্সিটির প্রতিনিধি ডাঃ একরামুল ইসলাম।

আরও পড়ুন

সর্বশেষ