শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়উপকূলে আঘাত হানলো ঘূর্ণিঝড় ‘মিধিলি

উপকূলে আঘাত হানলো ঘূর্ণিঝড় ‘মিধিলি

উপকূলে আঘাত হানলো বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিধিলি’। নিম্নচাপটি ঘূর্ণিঝড় রূপ নিয়ে শুক্রবার (১৭ নভেম্বর) বিকেলে উপকূলে আঘাত হানে। এরপর সেটি দুর্বল হয়ে আবারও নিম্নচাপে পরিণত হয়। তবে এর প্রভাবে দেশের বিভিন্ন জনপদে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হয়। উপকূলের নদ-নদীও ছিল উত্তাল।

আবহাওয়া অফিস এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এলাকায় এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মিধিলি’ উত্তর-উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বেলা ৩টায় উপকূল অতিক্রম শেষ করেছে। এটি দুর্বল হয়ে গভীর নিম্নচাপ আকারে বর্তমানে পটুয়াখালী ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি স্থলভাগের অভ্যন্তরে আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এদিকে আবহাওয়া অফিস বলছে, গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তার কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়া অব্যাহত রয়েছে।

তবে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে যাওয়ায় মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আর চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এ ছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ