বুধবার, মে ৮, ২০২৪
প্রচ্ছদআরো খবর......ধানের ন্যায্যমূল্য নিশ্চিতে আরও ঋণ চায় মিল মালিকরা

ধানের ন্যায্যমূল্য নিশ্চিতে আরও ঋণ চায় মিল মালিকরা

ধানের ন্যায্য দাম নিশ্চিত করতে অটো রাইস মিলগুলোকে ঋণ রিশিডিউলের সুযোগ দিয়ে আরো ঋণ দেয়ার দাবি জানিয়েছেন বাংলাদেশ অটো রাইস মিল ওনার্স এসোসিয়েশনের সভাপতি এ কে এম খোরশেদ আলম।

শনিবার দুপুরে, রাজধানীর ডিআরইউতে ধানের ন্যায্য দাম নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান তিনি। এতে করে মিলগুলো ধান কিনতে পারবে বলে মনে করে অটো রাইস মিল মালিকরা। এছাড়া ধানের দাম প্রতি মণ আটশ টাকা নির্ধারণ করলে কৃষক লাভবান হবেন বলেও জানানো হয়।

এ সময় কৃষকদের ২ শতাংশ হারে কৃষি ঋণ এবং কৃষি যন্ত্রাংশ কিনতে বিনা সুদে ৫ থেকে ৭ বছর মেয়াদী ঋণ দেয়ার দাবি জানানো হয়। অটো রাইস মিল মালিকরা বলেন, ২৮ শতাংশের পরিবর্তে ৪০ শতাংশ শুল্ক কার্যকর করলে চাল আমদানি বন্ধ হবে।

এদিকে, সরাসরি কৃষকের কাছ থেকে সরকারকে ন্যায্যমূল্যে ধান কেনার দাবি জানিয়েছেন জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের। শনিবার দুপুরে, বনানীতে দলটির চেয়ারম্যানের কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।

তিনি বলেন, প্রয়োজনে বেসরকারি মালিকানাধীন গুদামগুলো সরকারি নিয়ন্ত্রণে নিয়ে জরুরি ভিত্তিতে ধান সংরক্ষণ করতে হবে। বর্তমান পরিস্থিতি মোকাবিলায় চাল রপ্তানি করলে ভবিষ্যতে খাদ্য সংকট দেখা দিতে পারে। তাই যথাযথ পরীক্ষা নিরীক্ষা করে সরকার সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানান জি এম কাদের।

এ সময় মধ্যস্বত্বভোগীদের কাছে কৃষকরা জিম্মি বলে অভিযোগ করেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

আরও পড়ুন

সর্বশেষ