সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়২১শে মে থেকে শুরু হবে লঞ্চের আগাম টিকিট বিক্রি

২১শে মে থেকে শুরু হবে লঞ্চের আগাম টিকিট বিক্রি

২১শে মে থেকে শুরু হবে লঞ্চের আগাম টিকিট বিক্রি। চলছে টিকিটের বুকিং স্লিপ সংগ্রহ। তবে, এবারও টিকিট কালোবাজারির আশঙ্কা করছেন সাধারণ যাত্রীরা।

ভ্রমণে দক্ষিণাঞ্চলের বেশির ভাগ মানুষের পছন্দ নৌ পথ। বিআইডব্লিউটিএর হিসেব অনুযায়ী ঈদে অন্তত ৫ লাখ মানুষ এই পথে যাতায়াত করে। কিন্তু চাহিদার তুলনায় পর্যাপ্ত লঞ্চ না থাকায় কেবিনের টিকিট যেন সোনার হরিণ। তাই ঈদুল ফিতরের টিকিট নিশ্চিতে কাউন্টারগুলোতে এখনই যাত্রীদের ভিড়। তবে, বাড়তি ভাড়াসহ টিকিট কালোবাজারীর অভিযোগে উঠেছে।

যাত্রীরা জানায়, অগ্রিম টিকিটের জন্য আমরা স্লিপ জমা দিচ্ছি কিন্তু আদৌ টিকিট পাবো কিনা জানি না। একটি সিন্ডিকেট আছে যারা প্রতি বছরই কালোবাজারীর মাধ্যমে টিকিট পাচার করে। এছাড়া আমাদের উচ্চমূল্যে টিকিট কিনতে হয়।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে লঞ্চের অগ্রিম টিকিটের বুকিং স্লিপ দেয়া। এরপর, আগে আসলে আগে পাবার ভিত্তিতে ২১শে মে থেকে শুরু হবে বিক্রি। এরমধ্যেই টিকিট কালোবাজারী হয় বলে জানায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহাম্মদ শাহাবুদ্দিন খান বলেন, মোবাইল কোর্টের মাধ্যমে যারাই কালবাজারীর সঙ্গে যুক্ত থাকবে তাদের আইনের আওতায় আনা হবে। পাশাপাশি সাদা পোষাকেও আমাদের পুলিশি ব্যবস্থা এবং অন্যান্য গোয়েন্দা নজরদারিও থাকবে।

তবে, মালিক পক্ষের দাবি, কালোবাজারী বন্ধে তৎপর তারা। মালিক পক্ষ জানায়, সরকারের নিয়ম মেনেই আমরা সবসময় ভাড়া ঠিক করি, এ বছরও এর ব্যতিক্রম হবে না। কেবিনের ভাড়া যেটা বর্তমানে ৯০০ থেকে ১ হাজার টাকা সেটা হয়ত ১২০০ বা ১ হাজার হবে। এটা সরকার থেকেই নির্ধারিত। কালোবাজারী রোধে আমরা টিকিট ক্রেতাদের নাম, ঠিকানা সংগ্রহ করে রাখছি। এছাড়া কাউকে সন্দেহ হলে তাকে আমরা টিকিট দিব না।

এদিকে, সরকারি স্টিমারের কেবিনের বুকিং শুরু হবে ২১শে মে থেকে। ঈদের এক সপ্তাহ আগে শুরু হবে বিশেষ যাত্রা।

বরিশাল বিআইডব্লিউটিসির সহ-মহাব্যবস্থাপক সৈয়দ আবুল কালাম আজাদ জানান, অগ্রাধিকার ভিত্তিতেই ঢাকা থেকে আমাদের অগ্রিম টিকিট দেয়া হচ্ছে। আর আমাদের এখানে কালোবাজারীর কোন সুযোগ নেই। টিকিটের মধ্যে যে দাম আছে সে দামেই বিক্রি করা হচ্ছে।

ঈদুল ফিতরে ঢাকা-বরিশাল নৌ রুটে ২৬টি বেসরকারি লঞ্চ ও ৫টি সরকারি স্টিমার চলার কথা রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ