বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
প্রচ্ছদরাজনীতিনব্বইয়ের চেতনায় গণতন্ত্র পুনর্প্রতিষ্ঠার সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ হতে খালেদা জিয়ার আহ্বান

নব্বইয়ের চেতনায় গণতন্ত্র পুনর্প্রতিষ্ঠার সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ হতে খালেদা জিয়ার আহ্বান

বর্তমান সরকার নব্বইয়ের স্বৈরশাসনের অবসানের স্বপ্ন-আকাঙ্ক্ষা তছনছ করে দিয়ে মহান স্বাধীনতাযুদ্ধের চেতনার সঙ্গে বেঈমানি করেছে বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ৬ ডিসেম্বর স্বৈরাচার পতন দিবস উপলক্ষে ৫ ডিসেম্বর দেওয়া এক বিবৃতি তিনি এ অভিযোগ করেন। খালেদা জিয়া বলেন, যে স্বপ্ন নিয়ে এ দেশের মানুষ নব্বই সালে স্বৈরশাসনের অবসান ঘটিয়েছিল, জনগণের সেসব স্বপ্ন-আকাঙ্ক্ষা আজ এই কর্তৃত্ববাদী সরকার তছনছ করে দিয়ে মহান স্বাধীনতাযুদ্ধের চেতনার সঙ্গে বেঈমানি করছে।

খালেদা জিয়া বিবৃতিতে স্বৈরাচার পতন দিবেসর ঘটনাপ্রবাহ স্মরণ করেন। তিনি বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে ৬ ডিসেম্বর আমাদের জাতীয় ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। ১৯৯০ সালের এ দিনে দীর্ঘ নয় বছরের সামরিক ও অগণতান্ত্রিক শাসনের বিরুদ্ধে এক সফল আন্দোলনের পর পতন ঘটেছিলো তৎকালীন সামরিক স্বৈরশাসক এরশাদের। স্বৈরশাসক এরশাদ বিরাশির ২৪ মার্চ পেশাগত সততা ও শপথ ভেঙে বন্দুকের নলের মুখে নির্বাচিত রাষ্ট্রপতি বিচারপতি সাত্তারকে ক্ষমতাচ্যুত করে সাংবিধানিক রাজনীতিকে কুঠারাঘাত করেছিল। যে বহুদলীয় রাজনীতির পুনর্প্রবর্তন করেছিলেন প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান, তার ধারাবাহিকতা ক্ষুন্ন করে ক্ষমতালিপ্সু স্বৈরাচারি এরশাদ গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহকে ধ্বংস করে রাষ্ট্রের গণতান্ত্রিক বিকাশকে রুদ্ধ করেছিল। কিন্তু ছাত্র-শ্রমিক-জনতার ঐক্যবদ্ধ সংগ্রামে স্বৈরাচারকে পরাজিত করার এ দিনে শৃঙ্খলিত গণতন্ত্র মুক্ত হয়েছিলো আমাদের দেশে। বিবৃতিতে স্বৈরাচারবিরোধী আন্দোলনে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন এবং তাদের রুহের মাগফিরাত কামনা করেন বিএনপি প্রধান।

তিনি বলেন, স্বাধীনতার চুয়াল্লিশ বছরে বাংলাদেশে গণতন্ত্র বারবার হোঁচট খেয়েছে এবং গণতন্ত্রের অভিযাত্রা ব্যাহত হয়েছে গণবিরোধী শাসনের মুখে। কিন্তু এদেশের গণতন্ত্রপ্রিয় মানুষ সকল বাধাকে অতিক্রম করে সবসময় গণতন্ত্রের পথচলাকে নির্বিঘ্নও করেছে। অসংখ্য শহীদের রক্তস্নাত অর্জিত গণতন্ত্র এখন আবারও সংকটের মুখে। বিনা ভোটের কর্তৃত্ববাদী সরকারের একদলীয় শাসনের চরিত্রগুলো ক্রমেই স্পষ্ট হয়ে উঠছে তাদের ফ্যাসিবাদী আচরণে।

খালেদা জিয়া অভিযোগ করেন, ৫ জানুয়ারিতে একতরফা নির্বাচন করে সারাজাতিকে একদলীয় নিষ্ঠুর শাসনের শৃঙ্খলে বন্দী করে মানুষের সকল মৌলিক–মানবাধিকারকে বর্তমান শাসকদল একদলীয় বাকশালী চেতনায় আশির দশকের গণতন্ত্র হত্যাকারী পতিত স্বৈরাচার ও ৭২-৭৫ সময়ের সন্ত্রাসীদের নিয়ে একজোট হয়ে দেশের সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানসমূহকে ধ্বংসের খেলায় মেতেছে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, সকল দলের মিলিত ইচ্ছায় যে নিরপেক্ষ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়েছিল তা এরা সংবিধান থেকে মুছে দিয়েছে। বর্তমান বিনা ভোটের সরকার সংবিধানে বর্ণিত জনগণের মৌলিক অধিকার সম্পূর্ণভাবে হরণ করেছে। দেশে আজ গণতন্ত্রের বিন্দুমাত্র চিহ্ন নেই, মানুষের জানমালের নিরাপত্তা নেই। এজন্য নব্বইয়ের চেতনায় গণতন্ত্র পুনর্প্রতিষ্ঠার নতুন সংগ্রামে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান খালেদা জিয়া।

  • বিষয়:
  • top
আরও পড়ুন

সর্বশেষ