সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়বাংলাদেশে পাকিস্তান হাই কমিশনারকে তলব

বাংলাদেশে পাকিস্তান হাই কমিশনারকে তলব

মানবতাবিরোধী অপরাধে শীর্ষ দুই যুদ্ধাপরাধীর ফাঁসির দণ্ড কার্যকরের পর পাকিস্তানের উদ্বেগের ঘটনায় ঢাকায় নিযুক্ত দেশটির হাই কমিশনার সুজা আলমকে তলব করা হয়েছে। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তান হাই কমিশনারকে তলব করে এ ব্যাপারে লিখিত ব্যাখ্যাও চায়। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে। বিকেল ৫টায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (দ্বি-পাক্ষিক) পাকিস্তান হাই কমিশনারের সঙ্গে ডেকে কথা বলেন বলেও জানা যায়। পাকিস্তান হাই কমিশনারকে বলা হয়, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে তারা মন্তব্য করতে পারে না। এটা শিষ্টাচার বর্হিভূত। যুদ্ধাপরাধীর বিচার করা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বিচারের ব্যাপারে বাংলাদেশের জনগণের সহযোগিতা ও সমর্থন রয়েছে। পাকিস্তানের এ ব্যাপারে কথা বলা উচিত হয়নি। বাংলাদেশের বিচার ব্যবস্থা নিয়ে তাদের কথা বলা বা চিন্তা-ভাবনার অধিকার নেই।

শনিবার  দিবাগত রাতে যুদ্ধাপরাধের অভিযোগে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির দণ্ড কার্যকর করা হয়। ফাঁসির ঘটনায় রোববার উদ্বেগ প্রকাশ করেন দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র কাজী খলিকুল্লাহ। পাকিস্তানের বিবৃতিতে বলা হয়, ফাঁসির মতো ঘটনা দুর্ভাগ্যজনক। গভীর যন্ত্রণা অনুভব করে পাকিস্তান। মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও সালাউদ্দিন কাদের সাকা চৌধুরীর ফাঁসি কার্যকরে গভীরভাবে মর্মাহত হয়েছে পাকিস্তান। রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েব সাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ শোক বাণী জানানো হয়। এতে সালাউদ্দিন এবং মুজাহিদ দু’জনকেই জাতীয়তাবাদী নেতা উল্লেখ করে পাকিস্তান বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারকার্যের বৈধ্যতা নিয়ে প্রশ্ন তুলে তাদের অবস্থান প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমরা গভীর উদ্বেগ ও বেদনার সঙ্গে লক্ষ্য করছি বাংলাদেশের জাতীয়তাবাদী নেতা জনাব, সালাউদ্দিন কাদের চৌধুরী ও জনাব আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এই ঘটনায় পাকিস্তান গভীরভাবে মর্মাহত। ‘আমরা এর আগেও এ ব্যাপারে জোর দিয়ে আমাদের অবস্থান ব্যক্ত করেছি। পাশাপাশি ১৯৭১ সালের ঘটনাবলিকে কেন্দ্র করে বাংলাদেশে যে ত্রুটিপূর্ণ বিচার অনুষ্ঠিত হলো, তাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়াও লক্ষ্য করেছি। কেবল বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টাতেই শেষ নয়, স্বাধীন বাংলাদেশের নীতি নির্ধারণী বিষয়ে বড়ভাই সুলভ আচরণও দেখিয়েছে দেশটি।

আরও পড়ুন

সর্বশেষ