বুধবার, জুন ১৯, ২০২৪
প্রচ্ছদখেলার সময়অ্যাগার চমকে দিলেন ঠিকই—ব্যাটে!

অ্যাগার চমকে দিলেন ঠিকই—ব্যাটে!

স্পোর্টস ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

অ্যাশেজর প্রথম টেস্টের একাদশে তাঁর নাম অনেকের জন্যই ছিল একটা চমক। সিরিজের আগে কজনই বা চিনত তাঁকে! অচেনা-অখ্যাত সেই অ্যাশটন অ্যাগারকে দলে নিয়ে অস্ট্রেলিয়াও একটা চমক দেওয়ার চেষ্টা করেছিল। অ্যাগার শেষ পর্যন্ত চমকে দিলেন ঠিকই, যদিও আসল ভূমিকা বল হাতে নয়; ব্যাটে!
অভিষেকেই বিশ্বরেকর্ড গড়ে ৬৯ রানে অপরাজিত আছেন এই বাঁহাতি। টেস্ট অভিষেকে এগারো নম্বরে নেমে সবচেয়ে বেশি রান করার রেকর্ড এটাই। অ্যাগার ভেঙেছেন ১১১ বছর পুরনো একটি রেকর্ড। ১৯০২ সালে আরেক অস্ট্রেলিয়ান ওয়ারউইক আর্মস্ট্রংয়ের করা ৪৫ রানই এতদিন ধরে ছিল অভিষেকে এগারো নম্বরে ব্যাট করতে নেমে করা সর্বোচ্চ ইনিংসের রেকর্ড।
অ্যাগার চমকের ধাক্কাটা সবচেয়ে বেশি সইতে হচ্ছে ইংল্যান্ডকেই। একটা সময় যেখানে মনে হচ্ছিল অনায়াসে ৮০-৯০ রানের লিড ইংলিশরা পেয়ে যাবে, এখন সেখানেই চা বিরতিতে গেছে ১৪ রানে পিছিয়ে থেকে! ১১৭ রানে নবম উইকেট পড়ার পর ফিলিপ হিউজের সঙ্গে অবিচ্ছিন্ন ১১২ রানের জুটি গড়ে ফেলেছেন অ্যাগার। হিউজ অপরাজিত আছেন ৬৩ রানে। এবারের অ্যাশেজের শুরুতেই কত নাটকীয় উত্থান-পতন!
গতকাল সাত ওভার বলও করেছেন, যদিও প্রথম টেস্ট উইকেটটির দেখা এখনো পাননি। কিন্তু অ্যাগারের প্রতিভার পরিচয়টা আজই খুব ভালোমতো পেল ক্রিকেট বিশ্ব। সেই অ্যাগার বোলার নন, ব্যাটসম্যান। জেমস অ্যান্ডারসনের দুর্দান্ত বোলিংয়ে যখন অস্ট্রেলিয়া শিবির ছত্রভঙ্গ, তখনই জ্বলে উঠলেন ব্যাটসম্যান অ্যাগার। অ্যান্ডারসন-সোয়ানদের খেলতে প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরাই যেখানে খাবি খাচ্ছিলেন, সেখানে অ্যাগারের রান সংগ্রহের গতিটাও ছিল তাক লাগানোর মতো। ৯টি চার ও ২টি ছয় দিয়ে সাজানো ৬৯ রানের অপরাজিত ইনিংসটা তিনি খেলেছেন মাত্র ৬৮ বলে।
৪ উইকেটে ৭৫ রান নিয়ে দিন শুরু করা অস্ট্রেলিয়া আজ আরও ৩৩ রান যোগ করার পরই ভয়াবহ বিপদে পড়ে। ১০৮ রানে পঞ্চম উইকেটের পতন ‘ডমিনো এফেক্ট’-এর ধাক্কাই যেন এনে দেয়। দেখতে দেখতে অস্ট্রেলিয়া ১১৭/৯। মাত্র ৯ রানের মধ্যে ৫ উইকেট নেই! সেখান থেকেই অ্যাগারের বীরত্বগাথা শুরু। অ্যান্ডারসন এরই মধ্যে ৫ উইকেট নিয়ে ফেললেও নায়ক অবশ্যই এই ১৯ বছর বয়সী। প্রথম শ্রেণীর ক্রিকেটে দশ ম্যাচে তিনটি ফিফটি আর ৩৩.৬০ ব্যাটিং গড় বলছে, আরও দূরে যাওয়ার সামর্থ্য আছে অ্যাগারের।
কতদূরে যান, সেটাই দেখার।

আরও পড়ুন

সর্বশেষ