সোমবার, মে ২০, ২০২৪
প্রচ্ছদজাতীয়কামারুজ্জামানের সঙ্গে ঢাকা কেন্দ্রীয় কারাগারে দেখা করেছেন তার পাঁচ আইনজীবী

কামারুজ্জামানের সঙ্গে ঢাকা কেন্দ্রীয় কারাগারে দেখা করেছেন তার পাঁচ আইনজীবী

মানবতাবিরোধী অপরাধে চূড়ান্ত রায়ে মৃত্যুদন্ড প্রাপ্ত কামারুজ্জামানের সঙ্গে ঢাকা কেন্দ্রীয় কারাগারে দেখা করেছেন তার পাঁচ আইনজীবী। বৃহস্পতিবার সকাল ১০টায় আইনজীবী শিশির মনিরের নেতৃত্বে পাঁচ আইনজীবী কারাফটকে গিয়ে পৌঁছান। এরপর সকাল সোয়া ১০টায় জেলকর্তৃপক্ষের অনুমতি নিয়ে তারা কারাগারের ভেতরে প্রবেশ করেন। কারাগার থেকে বের হয়ে আইনজীবী শিশির মনির জানান, কামারুজ্জামান সুস্থ আছেন, ভালো আছেন। তিনি শারীরিক-মানসিকভাবে স্বাভাবিক ও অবিচল আছেন। আপিলের চূড়ান্ত রায়ের কপি প্রকাশ হলে ৩০ দিনের মধ্যে রিভিউ আবেদনের জন্য বলেছেন কামারুজ্জামান।
কামারুজ্জামান আর কী বলেছেন এমন প্রশ্নের জবাবে তার আইনজীবী জানান, তিনি (কামারুজ্জামান) নতুন প্রজন্মকে দেশের জন্য কাজ করতে বলেছেন, দেশের মানুষকে ভালোবাসতে বলেছেন। তার বিরুদ্ধে যে অপপ্রচার হয়েছে তা একদিন মিথ্যা প্রমাণিত হবে এবং বলেছেন নতুন প্রজন্মের হাত ধরে এদেশে ইসলামের বিজয় আসবে। শিরি মনির আরো জানান, কামারুজ্জামান আপিলের পূর্ণাঙ্গ রায় বের হলে রিভিউ আবেদন করতে বলেছেন। এটা তার সাংবিধানিক অধিকার। কাদের মোল্লারও রিভিউ আবেদন হয়েছিল। তবে সে রিভিউ আবেদনের রায় এখনো প্রকাশ হয়নি বলে কামারুজ্জামানের আইনজীবীরা জানান। কারাগারে প্রবেশের আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কামারুজ্জামানের আইনজীবীরা জানান, প্রেসিডেন্টের ক্ষমাভিক্ষা চাওয়ার প্রশ্ন এখন আসছে কেন। চূড়ান্ত আইনী প্রক্রিয়া তো এখনো শেষ হয়নি।
আপিলের চূড়ান্ত রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর ৩০ দিনের মধ্যে রিভিউ আবেদন করা হবে। এটা কামারুজ্জামানের সাংবিধানিক অধিকার। এসময় আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম-এর উদ্ধৃতি দিয়ে সাংবাদিকরা কামারুজ্জামানের রিভিউ আবেদনের সুযোগ নেই জানালে- শিশির মনির বলেন, মাননীয় আইনমন্ত্রী ও বিজ্ঞ অ্যাটর্নি জেনারেল যা বলছেন তার কোন আইনগত ভিত্তি নেই। আইনের কোথাও নেই কামারুজ্জামান কেন রিভিউ আবেদন করতে পারবেন না। ওনারা যা বলছেন তা ঠিক নয়। সকাল সোয়া ১০টায় জেলকর্তৃপক্ষের অনুমতি নিয়ে কারাগারের ভেতরে প্রবেশ করেন। পৌনে এক ঘন্টা শেষে বেলা ১১টায় তারা কারাগার থেকে বের হয়ে আসেন। এর  আগে বুধবার সন্ধ্যায় ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপারের কাছে  কামারুজ্জামানের সঙ্গে দেখা করার আবেদন করেন এডভোকেট শিশির মনির। অন্য ৪ আইনজীবীরা হলেন, মতিউর রহমান, শিশির মনির, এসএম সিদ্দিক, নাজিব মোমিন ও মশিউল আলম।
আরও পড়ুন

সর্বশেষ