রবিবার, মে ১৯, ২০২৪
প্রচ্ছদআরো খবর......ক্রেস্ট জালিয়াতি ঘটনা অনুসন্ধানে নামছে দুদক

ক্রেস্ট জালিয়াতি ঘটনা অনুসন্ধানে নামছে দুদক

ষ্টাফ  রিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

মুক্তিযুদ্ধের সম্মাননা ক্রেস্ট জালিয়াতির ঘটনা অনুসন্ধান করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার অথবা রোববার জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অভিযোগের অনুমোদন দেবে কমিশন। একইসঙ্গে অনুসন্ধানকারী কর্মকর্তাও নিয়োগ করা হবে। বুধবার দুদকের দায়িত্বশীল সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য বিকেলে বলেন, শিগগিরই কমিশনের নিয়মিত সভায় এ অভিযোগের বিষয়ে অনুমোদন দেওয়া হবে এবং অনুসন্ধানকারী কর্মকর্তা নিয়োগ করা হবে। তিনি বলেন, ক্রেস্ট জালিয়াতির সঙ্গে সরকারি কর্মকর্তাদের জড়িত থাকার তথ্য প্রকাশ হওয়ায় আইন অনুযায়ী এ বিষয়ে অনুসন্ধান ও তদন্ত পরিচালনার একমাত্র এখতিয়ার দুদকের।

জানা গেছে, এ সংক্রান্ত অনুসন্ধান পরিচালনার জন্য কমিশন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদনও সংগ্রহ করবে। কেননা মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এ জালিয়াতির সঙ্গে মন্ত্রণালয়েরই ১২ কর্মকর্তা জড়িত ছিলেন বলে উল্লেখ করা হয়েছে।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বন্ধুপ্রতিম বিদেশি ব্যক্তিত্ব এবং সংগঠনকে সম্মানিত করতে তাদের উপহার ও সম্মাননা দেয় সরকার। উপহার তৈরির জন্য ধাতব পাত কেনার সময় প্রায় ৭.০৪ কোটি সরকারি অর্থের লুটপাট হয়। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদনেই এই তথ্য তুলে ধরা হয়েছে।

উপহার তৈরির জন্য নিম্নমানের ধাতব পাত কেনার সঙ্গে জড়িত ব্যক্তিদের শনাক্তকরণে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে দায়ী হিসেবে সাবেক মুক্তিযোদ্ধা বিষয়ক প্রতিমন্ত্রী তাজুল ইসলামসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আরো ১২ ব্যক্তির নাম উল্লেখ করা হয়েছে।

কাঠ, স্বর্ণ এবং রূপা দিয়ে তৈরি হওয়ার কথা থাকলেও ক্রেস্টগুলোতে কোনো মূল্যবান ধাতু খুঁজে পাওয়া যায়নি বললেই চলে। উপহার রাখার জন্য তৈরি করা বাক্সগুলোতে আমেরিকার ওক গাছের কাঠ ব্যবহারের কথা বলা হলেও সেগুলোও ছিল অত্যন্ত নিম্নমানের এবং এরই মধ্যে অনেকগুলো বাক্সই বেঁকে গেছে।

প্রতিবেদনে এ ঘটনায় দায়ী হিসেবে সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী তাজুল ইসলামসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের আরো ১২ কর্মকর্তার নাম উঠে এসেছে। তারা হলেন— মন্ত্রণালয়ের সচিব মিজানুর রহমান, সাবেক সচিব কেএইচ মাসুদ সিদ্দিকী, অতিরিক্ত সচিব গোলাম মুস্তাফা, যুগ্ম সচিব আবদুল কাশেম তালুকদার, উপসচিব এনামুল কাদের খান ও জ্যেষ্ঠ সহকারী সচিব বাবুল মিয়া প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ