সোমবার, মে ২৭, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউএফবিসিসিআই'র প্রতিক্রিয়া, রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে বাজেট বাস্তবায়ন কঠিন হবে

এফবিসিসিআই’র প্রতিক্রিয়া, রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে বাজেট বাস্তবায়ন কঠিন হবে

রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে ২০১৩-১৪ অর্থবছরের বাজেট বাস্তবায়ন কঠিন হবে বলে মন্তব্য করেছেন এফবিসিসিআই’র ভারপ্রাপ্ত সভাপতি মো. হেলাল উদ্দিন। তবে প্রাথমিকভাবে বাজেট নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন এফবিFBCCIসিসিআই নেতারা।

 এফবিসিসিআই’র পক্ষ থেকে বলা হয়, বাজেটে বর্তমান সরকারের ছয় মাস এবং পরবর্তী সরকারের ছয় মাস রাজনৈতিক স্থিতিশীলতা না থাকলে বাজেট বাস্তবায়ন করা সম্ভব হবে না।

 বৃহস্পতিবার বিকাল ৪টায় এফবিসিসিআই ভবনে দেওয়া বাজেট প্রতিক্রিয়ায় সরকারের ব্যাংকিং ঋণের বিষয়ে মো. হেলাল উদ্দিন বলেন, ‘সরকার ব্যাংক থেকে ২৫ হাজার ৯৯২ কোটি টাকা ঋণ নেবে। আমাদের অর্থনীতির যে সাইজ তাতে আশা করি, ব্যাংক থেকে ২৫/২৬ হাজার কোটি টাকা ঋণ নিলে তা দেশীয় পুঁজিতে তেমন একটা প্রভাব ফেলবে না। তবে সরকার অন্য কোনো খাত থেকে বেশি ঋণ নিলে ব্যবসায়ীরা চাপে পড়ে যাবেন।’

 তিনি বলেন, বর্তমান ব্যাংকের যে সুদের হার তাতে ২০ শতাংশ সুদ দিয়ে সরকার  কিভাবে  এ ঋণ নেবে তা আমাদের বোধগম্য নয়। যদি সুদের হার না কমানো হয় তাহলে ২০ শতাংশ সুদে আদৌ শিল্পায়ন সম্ভব নয়।”

 বাজেট নিয়ে সন্তোষ প্রকাশ করে এফবিসিসিআই’র সভাপতি বলেন, “এ পর্যন্ত আমরা যা দেখেছি তাতে আমাদের প্রস্তাবনার অধিকাংশই বাস্তবায়ন করা হয়েছে। ব্যাংকের সুদহার কমানো ও শেয়ারবাজারের উন্নয়নেও দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র দেওয়া প্রস্তাবনাগুলোর বাস্তবায়ন হবে বলে আশা করেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ