শনিবার, জুলাই ১৩, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউএই সরকারের মেয়াদে চারবার বাজেট পেশ করেন আব্দুল আল মুহিত

এই সরকারের মেয়াদে চারবার বাজেট পেশ করেন আব্দুল আল মুহিত

A-Budgetগণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী, ৭৮ বছর বয়সী আবুল মাল আব্দুল মুহিত, জাতীয় সংসদে মহাজোট সরকারের চলতি মেয়াদের সবশেষ বাজেট পেশ করবেন। এর আগে ৬ বার তিনি বাংলাদেশের বাজেট প্রণয়ন করেছেন। তার জীবনবৃত্তান্ত জানাচ্ছেন আরিফুর রহমান।

১৯৩৪ সালের ৬ অক্টোবর অবিভক্ত ভারতের তৎকালীন শ্রীহট্ট বর্তমান সিলেটে জন্ম নেয়া আবুল মাল আব্দুল মুহিতের কর্মজীবন শুরু হয় ১৯৬০ সালে। পাকিস্তান সিভিল সার্ভিস সংস্থার কেন্দ্রীয় কমিটির মহাসচিব হিসেবে চাকরি জীবন শুরু করেন তিনি। টানা ৯ বছর তিনি এ দায়িত্ব পালন করার পর, যুক্তরাষ্ট্রে তৎকালীন পাকিস্তান দূতাবাসে যোগ দেন। চাকুরিরত অবস্থায় পাকিস্তান কর্মপরিকল্পনা কমিশনের প্রধান ও উপ-সচিব ছিলেন। এসময় তিনি পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্য প্রতিবেদন আকারে তুলে ধরেন এবং পাকিস্তান জাতীয় কংগ্রেসে পেশ করেন।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে তাকে পরিকল্পনা কমিশনের সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। ১৯৭৭ সালে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বহি:সম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন মুহিত।

১৯৮১ সালে সরকারি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর নেন মুহিত। ১৯৮২-৮৩ সালে এরশাদ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ে উপদেষ্টা হিসেবে কাজ করেছেন তিনি।

পরবর্তী সময়ে তিনি ফোর্ড ফাউন্ডেশন, বিশ্বব্যাংক, আইডিবি, আন্তর্জাতিক মূদ্রা তহবিল,আন্তর্জাতিক কৃষি উন্নয়ন সংস্থা-ইফাদ সহ জাতিসংঘের বিভিন্ন প্রতিষ্ঠানে নানা পদে দায়িত্ব পালন করেছেন।

২০০৯ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের পক্ষ থেকে সিলেট-১ আসন থেকে সংসদ সদস্য প্রার্থীতায় নির্বাচন করেন এবং বিজয়ী হন। ঐ বছর ৬ জানুয়ারি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী হিসেবে শপথ নেন।

বর্তমান মেয়াদে তিনি মোট চারবার বাজেট পেশ করেন। এবং এর আগে এরশাদ সরকারের আমলে ১৯৮২-৮৩ এবং ৮৩-৮৪ অর্থবছরের বাজেট পেশ করেন তিনি।

আরও পড়ুন

সর্বশেষ