শুক্রবার, মে ১৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়গাজীপুর-সাভারে শ্রমিক অসন্তোষ,কারাখানা ছুটি

গাজীপুর-সাভারে শ্রমিক অসন্তোষ,কারাখানা ছুটি

ষ্টাফরিপোর্টার  (বিডিসময়২৪ডটকম)

মালিকপক্ষ ন্যূনতম মজুরি না মানায় শ্রমিক অসন্তোষের কারণে সাভারের তিনটি ও গাজীপুরের কোনাবাড়ি, জরুন ও কাশিমপুরের অধিকাংশ কারখানায় বুধবার ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শিল্প পুলিশ জানায়, বুধবার সাভারের হেমায়েতপুর এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপ ও ব্যাবিলন গ্রুপের দুটি এবং আশুলিয়ার জিরাব এলাকায় রেডিয়েন্স নিটওয়্যারের একটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করতে করতে বেরিয়ে গেলে ভাঙচুরের আশঙ্কায় কর্তৃপক্ষ এক দিনের ছুটি ঘোষণা করে।

শিল্প পুলিশ-১ সাভার অঞ্চলের উপ-পরিদর্শক ওমর ফারুক  বলেন, মজুরি বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ৫ হাজার ৩০০ টাকা ন্যূনতম মজুরি মানতে মালিক পক্ষ রাজি না হওয়ায় শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে ওঠে। এক পর্যায়ে সকাল সাড়ে ১০টার দিকে তারা কারখানা থেকে বেরিয়ে যায়। আশুলিয়া শিল্প পুলিশের পরিদর্শক আব্দুস সাত্তার বলেন, একই দাবিতে জিরাব এলাকার রেডিয়েন্স নিটওয়্যারের শ্রমিকরা দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করলে কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করে।

গাজীপুরের কোনাবাড়ি পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক মো. রবিউল ইসলাম জানান, সেখানে স্ট্যান্ডার্ড গ্রুপ ও ইসলাম গ্রুপের শ্রমিকরা সকালে কর্মবিরতি ও বিক্ষোভ শুরুর পর তাদের একটি অংশ আশেপাশের কারখানার গেইটে গিয়ে ঢিল ছুড়তে শুরু করে। এ সময় বড় ধরনের বিশৃঙ্খলা এড়াতে কোনাবাড়ি শিল্পাঞ্চলের তুসুকা গার্মেন্ট, এনটিকেসি, ডেল ফ্যাশন, গ্রুপ, যমুনা গ্রুপ, জরুনের কেয়া গ্রুপসহ অধিকাংশ কারখানায় ছুটি ঘোষণা করা হয়। পরে শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে নেমে অবরোধ ও গাড়ি ভাংচুর শুরু করে বলে রবিউল জানান।

এক পর্যায়ে পুলিশ শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দিতে গেলে সংঘর্ষ বেধে যায়। পরে পুলিশ লাঠিপেটা করে এবং টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। সকাল সাড়ে ৯টা থেকে ১১টা পর্যন্ত মহাসড়কে এ সংঘর্ষ চলাকালে অন্তত ২৫ জন আহত হন। এ ঘটনার পর স্ট্যান্ডার্ড গ্রুপের সাতটি ও ইসলাম গ্রুপের তিনটি পোশাক কারখানায়ও ছুটি ঘোষণা করা হয় বলে রবিউল জানান।

এদিকে সকাল সাড়ে ৮টার দিকে কাশিমপুরের ডিবিএল গ্রুপ, মণ্ডল গ্রুপ ও ডেল্টাগ্রুপসহ বেশ কিছু কোম্পানির পোশাক কারখানার শ্রমিকরা বেতন বৃদ্ধির দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে কর্তৃপক্ষ বুধবারের জন্য ছুটি ঘোষণা করে।
আরও পড়ুন

সর্বশেষ