মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বিডা ও আইএলও এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বিডা ও আইএলও এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

আজ বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর  কনফারেন্স হলে , বিডার নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম’র উপস্থিতিতে, বিডার নির্বাহী সদস্য মহোসিনা ইয়াসমিন এর সভাপতিত্বে  বাংলাদেশ  বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর মধ্য এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সময়ে সমঝোতা স্মারকে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন বিডার নির্বাহী সদস্য মহোসিনা ইয়াসমিন এবং আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পৌটিয়াইনেন ।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে, ILO (আইএলও) বিডার ওয়ান স্টপ সার্ভিস এর কিছু কিছু ক্ষেত্রে বিডাকে সহযোগিতা প্রদান করবে। বিশেষ করে, বিনিয়োগ সেবাকে আরো সহজ দ্রুত ও অধুনিক করে তোলার লক্ষ্যে , বিডার ওয়ান স্টপ সার্ভিস সিস্টেম প্রচারের অংশ হিসাবে সেমিনার/কর্মশালা আয়োজনে বিডা কে প্রয়োজনীয় লজিস্টিক প্রদান,  সেমিনার/কর্মশালায় ব্যবহারের জন্য অডিও-ভিজুয়াল Promotional  Material প্রস্তুত; One Process, One Fee to start a business বাস্তবায়নে Process Simplification -এ প্রয়োজনীয় সহযোগিতা প্রদান; এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর সেবাসমূহ বিডার ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের সাথে সংযুক্তির লক্ষ্যে সহযোগিতা প্রদানসহ বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করবে আইএলও।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডা’র  নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, ২০১৯ সাল থেকে বিডা ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে বিনিয়োগকারীদের পঁচাত্তর হাজারের উপরে বিনিয়োগ সেবা দিয়ে এসেছে এবং একই সাথে বিনিয়োগ সেবাকে আরো সহজ সাশ্রয়ী ও দ্রুত করছে। এময়ে তিনি আরো বলেন, আমাদের ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমকে স্ট্রীমলাইন করতে আইএলও-এর সাথে সহযোগিতা পেয়ে বিডা খুশি এবং তিনি আশা প্রকাশ করেন আইএলও এর সাথে এই চুক্তির মাধ্যমে বিনিয়োগকারীরা আরো বেশী বিনিয়োগ সেবা পাবেন, এবং একই সাথে তাঁদের ব্যাবসা স্থাপনে সময় খরচ অনেক কমে আসবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে, আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পৌটিয়াইনেন বলেন, “পেশাগত নিরাপত্তায় বিনিয়োগের ফলে কর্মক্ষেত্রে ঝুঁকি নিরসন এবং ব্যবসা সুরক্ষিত হয়। এটা বাংলাদেশের ব্র্যান্ড ইমেজের জন্যও কল্যাণকর। আমরা আশা করছি বিডা-ও এসএসে নিরাপত্তা লাইসেন্সসমূহ একীভূত করা এবং ওএসএস সিস্টেমের সহজীকরণ নিরাপত্তা পারমিটের জন্য আবেদন করতে দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে।”

উল্লেখ্য যে  International Labour Organization (ILO) ২০১৩ সাল থেকে বাংলাদেশে ইআরডি কর্তৃক অনুমোদিত Improving Working Conditions in the Ready-Made Garment Sector in Bangladesh (RMGP-II) প্রোগ্রামটি  পরিচালনা করে আসছে। এ প্রোগ্রামের একটি বিশেষ ক্ষেত্র হচ্ছে ওয়ান স্টপ শপ এর ধারণা প্রচার। এই ধারণার আওতায় ILO কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর সেবাসমূহ বিডার ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে প্রদানের লক্ষ্যে উল্লিখিত সংস্থাসমূহের সেবাসমূহ ডিজিটালাইজেশনে কাজ করছে। এর ধারাবাহিকতায় ILO বিডার ওয়ান স্টপ সার্ভিসের সাথে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর সেবাসমূহ সংযুক্তির লক্ষ্যে প্রয়োজনীয় সহযোগিতা করতে ইচ্ছূক। যার ধারাবাহিকতায়  বিডার ওয়ান স্টপ সার্ভিস এর কিছু কিছু ক্ষেত্রে ILO বিডাকে সহযোগিতা প্রদানের জন্য নীতিগত সিধান্ত নিয়েছে।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে, আগামী ১ (এক) বৎসর বিডা’র ওয়ান স্টপ সার্ভিসের বিভিন্ন ক্ষেত্রে বিডাকে সহযোগিতা করবে আইএলও ( ILO),  পরবর্তীতে উভয় পক্ষের সম্মতি সাপেক্ষে সমঝোতা স্মারকের মেয়াদ এবং সহযোগিতার ক্ষেত্রসমূহ বৃদ্ধি করা  হবে। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে, বিডা ও আইএলও এর উর্ধত্মন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ