শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদশিক্ষাঙ্গনযথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করলো এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ

যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করলো এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)- এ যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতার স্থপতি, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২২ পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত ) ও ট্রেজারার প্রফেসর ড. সৈয়দ সরফরাজ হামিদ এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিনের শুরু হয়। মুজিববর্ষে বৃক্ষরোপন কর্মসূচীর অংশ হিসেবে মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত ) বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে একটি গাছের চারা রোপন করেন এবং চাঁপাইনবাবগঞ্জে স্থাপিত বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ও আধুনিক বাংলাদেশের অগ্রযাত্রা নামক শিরোনামের উপর বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থীদের নিয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০২২ উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ মনিরুল ইসলাম রিন্টু এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত ) ও ট্রেজারার প্রফেসর ড. সৈয়দ সরফরাজ হামিদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ও কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ এর ডীন, ডঃ মো: দেলোয়ার হোসেন এবং ব্যবসায় প্রশাসন অনুষদ এর ডীন, ড. মো: শামিমুল হাসান । অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ পালন কমিটির আহবায়ক ও সহযোগী অধ্যাপক , আইন অনুষদ জনাব এস এম শহিদুল ইসলাম । প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য (ভারপ্রাপ্ত ) ও ট্রেজারার প্রফেসর ড. সৈয়দ সরফরাজ হামিদ বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদত বরণকারী সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে ১৫ই আগস্টে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যাকান্ডকে পৃথিবীর ইতিহাসে অন্যতম কলংকময় হত্যাকান্ড হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন ১৯৭৫ সালের এই দিনেই বাঙ্গালি জাতি হারিয়েছে তার হাজার বছরের শ্রেষ্ঠ সন্তানকে। তিনি আরো উল্লেখ করেন বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিনত হয়েছে। তিনি বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবত হয়ে সমৃদ্ধ দেশ গড়ার আহ্বান জানান ।

আরো বক্তব্য রাখেন মিঠুন কুমার ঘোষ, সিনিয়র প্রভাষক, কৃষি অনুষদ, মেহেনাজ আফছার, চেয়ারম্যান, কৃষি অর্থনীতি অনুষদ। পরিশেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তব্য প্রদান করেন জাতীয় শোক দিবস ২০২২ পালন কমিটির সভাপতি রেজিস্ট্রার মোঃ মনিরুল ইসলাম রিন্টু। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয় পরীক্ষা নিয়ন্ত্রক গ্রুপ ক্যাপ্টেন মো: নুরুল ইসলাম পিএসসি (অবসরপ্রাপ্ত ), বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোঃ মশিউর রহমান, ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক ও ডাইরেক্টর ফিন্যান্স ড. মোস্তফা মাহমুদ হাসান, মোঃ শাহরিয়ার কবির, বিভিন্ন অনুষদের চেয়ারম্যান ও কোঅর্ডিনেটর সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ। সমাপনি বক্তব্য শেষে বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

সর্বশেষ