মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউডেটলাইন ২৫ অক্টোবর : পাল্টাপাল্টি সমাবেশের ডাক

ডেটলাইন ২৫ অক্টোবর : পাল্টাপাল্টি সমাবেশের ডাক

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

আগামী ২৫ অক্টোবর রাজধানীতে পাল্টাপাল্টি সমাবেশের ডাক দিয়েছে সরকারি দল আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বিএনপি। বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলটির এক বর্ধিত সভা থেকে সমাবেশে ডাক দেয় আওয়ামী লীগ। পরে বিকেলের দিকে সমাবেশের অনুমতি চেয়ে দলটির পক্ষ থেকে বৃহস্পতিবার পুলিশের কাছে আবেদন করে বিএনপি।

আগামী ২৪ জানুয়ারি বর্তমান সরকারের পাঁচ বছর পূর্ণ হবে। সে হিসেবে সংবিধান অনুযায়ী ২৪ অক্টোবরের পর থেকে ২৪ জানুয়ারির মধ্যে নির্বাচন হতে হবে। এই সময়ে সংসদ বহাল থাকবে বলেও সরকারি দলের পক্ষ থেকে বলা হয়েছে। তবে ‘২৪ অক্টোবরের পর দেশ অচল করে দেয়া হবে’- এমন হুমকি দিয়েছেন বিএনপি চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা বেগম খালেদা জিয়া। সম্প্রতি দেশের কয়েকটি অঞ্চলে জনসভায় তিনি এ হুমকি দেন।

অন্যদিকে, বিরোধী দলের আন্দোলন ঠেকাতে ২৫ অক্টোবর ঢাকায় সমাবেশের মাধ্যমে রাজপথ দখল ও পর্যায়ক্রমে গোটা দেশে সাংগঠনিক তৎপরতা জোরদার করার পরিকল্পনা নিয়েছে আওয়ামী লীগ। দলটির নেতাকর্মীরা জানান, ২৫ অক্টোবর থেকে ঢাকার বাইরে পাড়া-মহল্লায় নেতা-কর্মীদের সচেতন থাকার নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলটির এক বর্ধিত সভা থেকে সমাবেশ কর্মসূচির ঘোষণার  পর ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, “ওরা (বিএনপি-জামায়াত) যে কর্মসূচি দিবে আমরা তার পাল্টা কর্মসূচি গ্রহণ করব।”

ঈদের পর ধারাবাহিকভাবে আরো কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তিনি। এদিকে বর্ধিত সভার প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, “আগামী ২৪ অক্টোবর দেশে ভয়াবহ বিপর্যয় আসার কোনো সম্ভাবনা নেই। বিরোধী দল নির্বাচনে অংশ গ্রহণ না করলেও নির্বাচন হবে। আর যদি কোনো কারণে নির্বাচন না হয়, তাহলে সংবিধান মোতাবেক দেশ পরিচালিত হবে।” তিনি বলেন, “আগামী ২৪ অক্টোবর বিএনপি-জামায়াতকে প্রতিরোধে সকল স্বাধীনতার পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করতে হবে।”

নাসিম বিএনপিকে সংবিধানের বাইরে কথা না বলার আহ্বান জানান নাসিম। বিশেষ অতিথির বক্তৃতায় আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেন, “আগামী ২৫ অক্টোবর যে বিশাল জনসভা হবে তাতে বিএনপি-জামায়াত ভয় পেয়ে গর্তে ঢুকে যাবে।” তিনি বলেন, “আইনশৃঙ্খলা বাহিনী যেভাবে তৎপর রয়েছে, তাতে আগামী ২৪ অক্টোবর বিরোধী দলের নাশকতার আল্টিমেটাম ভেস্তে যাবে।” ঢাকা মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজের সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন, সহ সভাপতি কামাল আহমেদ মজুমদার, যুগ্ম সাধারণ সম্পাদক হাজী মো: সেলিম, সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুল হক সবুজ, দফতর সম্পাদক সহিদুল ইসলাম মিলন ও সংসদ সদস্য সানজিদা খানম।

এদিকে, ২৫ অক্টোবর ঢাকায় সমাবেশের অনুমতি চেয়ে দলটির পক্ষ থেকে বৃহস্পতিবার পুলিশের কাছে আবেদন করা হয়েছে। নতুন বার্তা ডটকমকে এ তথ্য নিশ্চিত করেন ঢাকা মহানগর বিএনপির সদস্য সচিব আবদুস সালাম। তিনি জানান, সমাবেশের জন্য তিনটি স্থান চাওয়া হয়েছে। এগুলো হলো সোহরাওয়ার্দী উদ্যান, পল্টন ময়দান ও নয়া পল্টন। সমাবেশে দলের চেয়ারপারসন খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন বলেও জানান তিনি।  আবদুস সালাম বলেন, “তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে ওই সমাবেশ করা হবে।

আরও পড়ুন

সর্বশেষ