মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদজাতীয়প্রতারিত হজযাত্রীদের বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি সরকার

প্রতারিত হজযাত্রীদের বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি সরকার

স্টাফরিপোর্টার🙁বিডিসময়২৪ডটকম)

প্রতারিত হজযাত্রীদের বিষয়ে কোনো উদ্যোগ নেয়নি সরকার। ফলে প্রায় তিনশ’ হজযাত্রী এবার হজে যেতে পারছেন না। তবে হজযাত্রীদের সঙ্গে প্রতারণাকারী এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার ও হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। টাকা জমা দিয়েও যেতে না পারায় বিভিন্ন হজ এজেন্সির প্রতারণার শিকার প্রায় তিনশ’ হজযাত্রী বুধবার আশকোনায় বিমানবন্দর সড়ক অবরোধ করেন। বৃহস্পতিবার ভোরে হজ ফ্লাইট শেষ হওয়ায় হজে যেতে না পারা হজযাত্রীরা আশকোনায় হাজি ক্যাম্পে অবস্থান করছিলেন।

যোগাযোগ করা হলে বিমান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব (অতিরিক্ত সচিব) আবু হেনা রহমতুল্লাহ মনিম বলেন, হজযাত্রীরা যেতে পারবেন কিনা তার সিদ্ধান্ত দেওয়ার এখতিয়ার ধর্ম মন্ত্রণালয়ের। কারণ হজ এজেন্সিগুলো ধর্ম মন্ত্রণালয়ের অধীনে। এর সঙ্গে কোনো ট্রাভেল এজেন্সি জড়িত থাকলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে ধর্ম মন্ত্রণালয় এবং হাব।

ধর্ম মন্ত্রণালয়ের সচিবও হজ করতে মক্কা গেছেন। তিন দিন আগে গেছেন হাজি ক্যাম্পের পরিচালকও। বৃহস্পতিবার বিকেলে কথা বলার জন্য ধর্ম মন্ত্রণালয়ে যোগাযোগ করে কোনো উর্ধ্বতন কর্মকর্তাকে পাওয়া যায়নি। ২০০১ থেকে ২০১২ সাল পর্যন্ত ৪০২টি এজেন্সি লাইসেন্স পেলেও নতুন লাইসেন্স পাওয়া ৮৫০টি এজেন্সির ভুলত্রুটির কারণে এত বেশি লোক হজে যেতে পারছেন না বলে দাবি করেন আব্দুল কবির।
হাবকে সম্পৃক্ত করে সরকারের কাছে এসব এজেন্সির বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার দাবি করে আব্দুল কবির বলেন, এজেন্সির সদস্যপদ বাতিল করে দেওয়া হবে। হাবের হিসেব মতে, এবার সরকারি ব্যবস্থাপনায় এক হাজার ৫৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭ হাজার ৪৮৭ জন বাংলাদেশির হজ পালনের জন্য মক্কায় যাওয়ার কথা ছিল।

মক্কায় বাংলাদেশ হজ মিশনের তথ্য দিয়ে তিনি জানান, বুধবার মধ্যরাত ১২টা পর্যন্ত মোট ৮৭ হাজার ৮৮৭ জন (গাইডসহ) সৌদি পৌঁছেছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় এক হাজার ৬০১ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮৬ হাজার ২৮৬ জন।

আরও পড়ুন

সর্বশেষ