সোমবার, মে ১৩, ২০২৪

ইলিশ ধরা নিষিদ্ধ

চট্টগ্রাম অফিসঃ (বিডিসময়২৪ডটকম)

ইলিশের প্রধান প্রজনন মৌসুম হিসেবে আগামী ১৩ অক্টোবর হতে ২৩ অক্টোবর পর্যন্ত ১১ দিন সারাদেশের মতো কক্সবাজার জেলায়ও ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে।

এ সময়ে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ,বিক্রি ও মজুত করা দণ্ডনীয় অপরাধ হিসেবে ঘোষণা  ছাড়াও সাগরে নৌ-বাহিনীর অতিরিক্ত জাহাজ টহল, ম্যাজিষ্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও বরফকলের লাইসেন্স বাতিল সহ ২১ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এই নিষেধাজ্ঞা বলবৎ করতে অভিযানে থাকবে র‌্যাব, পুলিশ, কোস্ট গার্ড ও নৌ-বাহিনী। মৎস্য অধিদপ্তর জেলা ও উপজেলা প্রশাসনও এ ব্যাপারে সতর্ক থাকবে বলে ১ অক্টোবর কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে প্রধান প্রজনন মৌসুম ইলিশ সম্পদ সংরক্ষণ ২০১৩ উপলক্ষ্যে জেলা কমিটির সভায় উক্ত ২১টি সিদ্ধান্ত নেয়া হয়।
প্রধান প্রজননমৌসুম ইলিশ সম্পদ সংরক্ষণ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোঃ রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন কক্সবাজার মৎস্য গবেষণা ইনষ্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ জাহের, কক্সবাজার সাংবাদিক ইউনিয়ন সভাপতি আবু তাহের চৌধুরী, জেলা বোট মালিক সমিতির সভাপতি মুজিবুর রহমান প্রমুখ।
সভায় জানানো হয়, প্রধান ইলিশ প্রজনন এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে উপকূলীয় সাত জেলার ২১ উপজেলার ৭০০ বর্গ কিলোমিটার জুড়ে। কক্সবাজার জেলায় ইলিশ আহরণ এলাকার পয়েন্ট নির্ধারণ করা হয়েছে কুতুবদিয়া উপজেলার উত্তর কুতুবদিয়া থেকে গ-ামারা পর্যন্ত।
এদিকে, ইলিশ আহরণ বন্ধের উদ্যোগ যথাযথ হলেও প্রকৃতপক্ষে তা কতটুকু কাজে লাগবে তা নিয়ে প্রশ্ন রয়েছে। ইলিশ আহরণ নিষিদ্ধের সময় জেলেদেরও কোনো প্রণোদনা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র।
আরও পড়ুন

সর্বশেষ