শনিবার, মে ২৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়নিউইয়র্কে পৌছেছেন প্রধানমন্ত্রী

নিউইয়র্কে পৌছেছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে শেখ হাসিনাকে স্বাগত জানাতে আওয়ামী লীগের প্রবাসী বিপুল সংখ্যক নেতা-কর্মী উপস্থিত ছিলেন। অন্যদিকে কালো পতাকা নিয়ে ছিলেন বিরোধী দলের নেতা-কর্মীরা। প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি স্থানীয় সময় সকাল সোয়া ৯টায় জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছায়। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে এ মোমেন ও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত আকরামুল কাদের। প্রধানমন্ত্রী পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে থেকে প্রবাসী আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মী-সমর্থকরা ব্যানার-ফেস্টুন নিয়ে বিমান বন্দরে জড়ো হন। অন্যদিকে কালো পতাকা নিয়ে জড়ো হন বিএনপিসহ বিরোধী দলের নেতা-কর্মী-সমর্থকরা। তাদের হাতে ছিল কালো পতাকা। বিমানবন্দরের বাইরে পুলিশি বেষ্টনির মধ্যে দুই পক্ষই কর্মসূচি পালন করে।
এরপর প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে পার্ক এভিনিউর গ্রান্ড হায়াত হোটেলে নিয়ে যাওয়া হয়। নিউইয়র্ক সফরকালে তিনি সেখানে অবস্থান করবেন।
বিকেলে কমনওয়েলথ মহাসচিব কমলেশ শর্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার হোটেল স্যুটে সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় তিনি ওয়ালড্রফ এস্টোরিয়া হোটেলে আয়োজিত মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও তার স্ত্রী মিশেল ওবামার সম্বর্ধনায় যোগ দেবেন। এরপর শেখ হাসিনা ইন্টার ন্যাশনাল অর্গানাইজেশন ফর সাউথ সাউথ কোঅপারেশন (আইওএসএসসি)-এর কার্যালয়ে আয়োজিত সংস্থাটির এক অনুষ্ঠানে যোগ দেবেন।
প্রধানমন্ত্রী মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের দেয়া সংবর্ধনা সভায় অংশ নেবেন। ওইদিন তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।
পরে প্রধানমন্ত্রী ‘অসমাপ্ত কার্য সম্পাদন: এমডিজি’র অগ্রগতি ত্বরান্বিতকরণ’ শীর্ষক এক উচ্চ-পর্যায়ের পার্শ্ব বৈঠকে অংশ নেবেন। তিনি জাতিসংঘ মহাসচিবের দেয়া এক মধ্যাহ্ন ভোজেও যোগ দেবেন।
জাতিসংঘ সদর দফতর থেকে প্রধানমন্ত্রী কাতারের আমীর তামিম বিন হামাদ আল-সানির সঙ্গে সাক্ষাৎ করতে ফার্স্ট এভিনিউতে অবস্থিত জাতিসংঘ প্লাজায় কাতারের স্থায়ী মিশনে যাবেন।
বিকেলে প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরের ট্রাস্টিশিপ কাউন্সিল চেম্বারে আয়োজিত ‘লিডারস ডায়লগ: এইচএলপিএফ-ফ্রম ভিশন টু অ্যাকশন’ শীর্ষক অনুষ্ঠানে অন্যতম মূল বক্তা হিসেবে উপস্থিত থাকবেন।
পরে সৌদী আরব ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা জাতিসংঘ সদর দফতরে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।
প্রধানমন্ত্রী ২৫ সেপ্টেম্বর এমডিজি অর্জনে পরবর্তী করণীয় নির্ধারণে সাধারণ পরিষদের সভাপতির উদ্যোগে বিশেষ গোলটেবিল বৈঠকে যোগ দেবেন। পরে তিনি জাতিসংঘ সদর দফতরের ইকোসক চেম্বারে ‘গ্লোবাল এডুকেশন ফার্স্ট ইনিশিয়েটিভ (জিইএফআই) অ্যানিভার্সারি ইভেন্টে’ অংশ নেবেন। সন্ধ্যায় শেখ হাসিনা বাংলাদেশ হাউসে নৈশভোজে অংশ নেবেন।
তিনি ২৬ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরে ‘আর্মস ট্রেড ট্রিটি (এটিটি) এন্ড প্রটোকল অন এক্সপ্লোসিভ রেমনান্টস অব ওয়ার অব কনভেনশন অন সারটেইন কেমিক্যাল উইপনস’ (সিসিডব্লিউ) এ স্বাক্ষর করবেন। তিনি পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ক উচ্চ পর্যায়ের পূর্ণাঙ্গ অধিবেশনেও যোগ দেবেন।
প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনে ভাষণ দেবেন। পরে তিনি নিউইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশনে এক সংবাদ সম্মেলনে যোগ দেবেন।
শেখ হাসিনা ২৮ সেপ্টেম্বর নিউইয়র্ক প্যালেস হোটেলে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করবেন। বিকেলে প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের সঙ্গে বৈঠক করবেন। তিনি হিলটন হোটেলে বাংলাদেশী কমিউনিটি আয়োজিত এক অনুষ্ঠানেও যোগ দেবেন।
প্রধানমন্ত্রী ২৯ সেপ্টেম্বর সকালে দেশের উদ্দেশে নিউইয়র্ক ত্যাগ করবেন এবং তিনি দুবাই হয়ে ৩০ সেপ্টেম্বর স্থানীয় সময় বিকেল পাঁচটা ৪০ মিনিটে ঢাকায় এসে পৌঁছবেন বলে আশা করা হচ্ছে।
সফরকালে তার সঙ্গে তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, অ্যাম্বাসেডর এ্যাট লার্জ এম জিয়াউদ্দিন, মুখ্য সচিব শেখ মো. ওয়াহিদ-উজ-জামান এবং প্রেস সচিব আবুল কালাম আজাদ থাকছেন।
এছাড়া তার সফরসঙ্গীদের মধ্যে আরো রয়েছেন, আওয়ামী লীগের সিনিয়র নেতা তোফায়েল আহমেদ ও আমির হোসেন আমু, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ, জাসদের নির্বাহী সভাপতি মঈনুদ্দিন খান বাদল, জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক নুরুর রহমান সেলিম এবং পেশাজীবী নারী সমাজের সাধারণ সম্পাদক আফরোজা হক রীনা।
আরও পড়ুন

সর্বশেষ