মঙ্গলবার, মে ১৪, ২০২৪
প্রচ্ছদইন্টারভিউবঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ শেষ করার ব্যাপারে দৃঢ় প্রতীজ্ঞ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ...

বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ শেষ করার ব্যাপারে দৃঢ় প্রতীজ্ঞ প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ শেষ করার ব্যাপারে দৃঢ় প্রতীজ্ঞ তার বড় মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

কাতারভিত্তিক স্যাটেলাইট টেলিভিশন আল-জাজিরায় প্রখ্যাত বৃটিশ সাংবাদিক ডেভিড ফ্রস্টকে দেয়া এক সাক্ষাৎকারে তার এই অঙ্গীকারের কথা জানিয়েছেন তিনি।

ডেভিড ফ্রস্ট ‘স্বাধীনতার জনক বঙ্গবন্ধু’ শীর্ষক একটি প্রামাণ্যচিত্রের কাজ করতে এই বছর বাংলাদেশ সফরে এসে তার এই সাক্ষাৎকার নেন।
সাক্ষাৎকারের এক পর্যায়ে ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ড এবং ২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলার প্রসঙ্গ তুলে শেখ হাসিনা বলেন, বাবার অসমান্ত কাজ আমাকে শেষ করতেই হবে।
এসময় তিনি বলেন, ৭৫ সালে আমি আমার প্রিয় স্বজনদের হারিয়েছি। ২০০৪ সালে আমাকে হত্যার চেষ্টা হয়েছে। তারা ভেবেছিল আমাকে হত্যা করতে পারলে আমার কণ্ঠ রোধ করা যাবে।
শেখ হাসিনা বলেন, জনগণের জন্য উৎসর্গকৃত আমার বাবার জীবন আমি জানি। আমিও প্রস্তুত রয়েছি তাদের জন্য জীবন উৎসর্গ করতে। কারণ, আমার বাবার অসমাপ্ত কাজ আমাকে শেষ করতেই হবে।
১৯৭৫ সালের ১৫ আগস্ট রাজধানীর ধানমণ্ডিতে নিজ বাসায় সপরিবারে খুন হন স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেসময় দেশে না থাকায় প্রাণে বেঁচে যান তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা।
পরবর্তীতে ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে সন্ত্রাসের প্রতিবাদে আয়োজিত এক সমাবেশে শেখ হাসিনা বক্তব্য দেয়ার সময় গ্রেনেড হামলা চালানো হয়। ওই হামলায় তিনি প্রাণে বেঁচে গেলেও নিহত হন আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভি রহমানসহ অন্তত ২৪ জন।
সাক্ষাৎকারে শেখ হাসিনা বলেন, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে তার কোনো ব্যক্তিগত বিরোধ নেই, আদর্শিক বিরোধ। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে তারা একসঙ্গে উপস্থিত হন বলেও তিনি আল জাজিরাকে জানান।
প্রধানমন্ত্রীর মতে, দু’জন নারী দেশের রাজনীতির নীতিনির্ধারক বলেই একটি শ্রেণি তাদের প্রতি ঈর্ষান্বিত। শেখ হাসিনা জানান, আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। জনগণ চাইলে তিনি থাকবেন, না চাইলে নয়।
যুদ্ধাপরাধীদের বিচারে অস্বচ্ছতার কথা উড়িয়ে দেন শেখ হাসিনা।
তিনি জানান, আন্তর্জাতিক মান বজায় রেখেই যুদ্ধাপরাধীদের বিচারকাজ চলছে। সাক্ষাৎকারের এক পর্যায়ে প্রধানমন্ত্রী বাবা বঙ্গবন্ধু ও পরিবারের প্রসঙ্গ তুলে আবেগাপ্লুত হয়ে যান। এ সময় সাংবাদিক ফ্রস্টকেও বেশ কিছুক্ষণ নীরব থাকতে দেখা যায়।
ডেভিড ফ্রস্ট গত ৩১ আগস্ট মারা গেছেন। এর আগেই এই প্রামাণ্যচিত্রের কাজ শেষ করেন তিনি। আল-জাজিরা ‘দ্র ফ্রস্ট ইন্টারভিউ’ নামে তার বেশ কিছু সাক্ষাৎকার প্রচার করছে।
এর অংশ হিসেবে শুক্রবার রাতে আল-জাজিরা এই প্রামাণ্যচিত্রটি প্রচার করেছে। প্রামাণ্যচিত্রটি আল-জাজিরার ওয়েবসাইটে না থাকলেও ইউ টিউবে পাওয়া যাচ্ছে।
আরও পড়ুন

সর্বশেষ