শনিবার, মে ৪, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনবিচ্ছিন্ন ঘটনায় বন্দরনগরীতে চলছে জামায়াতের হরতাল

বিচ্ছিন্ন ঘটনায় বন্দরনগরীতে চলছে জামায়াতের হরতাল

চট্টগ্রাম অফিস (বিডি সময় ২৪ ডটকম)

ককটেল বিস্ফোরণ,ঝটিকা মিছিলসহ কিছু বিচ্ছিন্ন ঘটনার মধ্যে দিয়ে বন্দরনগরীতে জামায়াতের ডাকা হরতাল শুরু হয়েছে। বুধবার নগরীর বিভিন্ন এলাকায় ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে জামায়াত শিবির কর্মীরা।  এছাড়া কযেকটি স্থান থেকে ঝটিকা মিছিলও বের করে তারা। তবে গণপরিবহন চলাচল কম থাকলেও হালকা যান চলাচল স্বাভাবিক রয়েছে। খুলেছে দোকানপাটও। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সুত্রে জানা গেছে, সকাল সোয়া ৮টার দিকে নগরীর বায়েজিদ বোস্তামী থানার রুবি গেইট এলাকায় পথচারীদের লক্ষ্য করে ককটেল ছুড়ে পালিয়ে যায় জামায়াত শিবির কর্মীরা। ওই এলাকায় পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে দুটি অবিস্ফোরিত ককটেল উদ্ধার করে।

এছাড়া সকাল ৮টার দিকে নগরীর পাঁচলাইশ থানার কাতালগঞ্জ এলাকায় ঝটিকা মিছিল বের করে জামায়াত শিবির কর্মীরা। এসময় টায়ারে আগুন ও ৪টি ককটেলের বিস্ফোরণ ঘটায় তারা। নগরীর বাকলিয়া বড় মিয়ার বাপের মসজিদ ও খুলশী ঝাউতলা এলাকায় ঝটিকা মিছিল বের করেছে একাত্তরের যুদ্ধাপরাধে অভিযুক্ত জামায়াত এবং এর ছাত্রসংগঠন শিবিরের কর্মীরা।

নগর পুলিশের পাঁচলাইশ জোনের সহকারী কমিশনার আবদুর রউফ  বলেন, ‘বায়োজিদ বোস্তামী এলাকায় কয়েকজন যুবক পথচারীদের লক্ষ্য করে ককটেল নিক্ষেপ করে পালিয়ে যায়। একটি ককটেল বিস্ফোরিত হলেও অন্য দুটি ককটেল অবিস্ফোরিত থেকে যায়। পরে পুলিশের বিশেষজ্ঞ টিম গিয়ে ককটেল দুটো উদ্ধার করে নিস্ক্রিয় করে।’

এদিকে সকাল থেকে সড়কে গণপরিবহন চলাচল কম থাকলেও হালকা যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। হরতাল উপেক্ষা করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ছুটে চলেছেন নিজ নিজ কর্মক্ষেত্রে। যথারীতি স্বাভাবিক রয়েছে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকাসহ (সিইপিজেড) বিভিন্ন পোশাক কারাখানার কার্যক্রমও।

‍হরতালে সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীদের উপস্থিতি কম। সারাদেশের সঙ্গে ট্রেন ও বিমান যোগাযোগ স্বাভাবিক থাকলেও চট্টগ্রাম থেকে দুরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। চট্টগ্রাম বন্দরে পণ্য উঠানো-নামানো কার্যক্রম স্বাভাবিক রয়েছে। তবে ট্রাক চলাচল না করায় পণ্য পরিবহন বন্ধ রযেছে।

নগরী ছাড়াও জেলার কোথাও কোন অপ্রীতিকর খবর পাওয়া যায়নি। সড়কে সীমিত যান চলাচল করায় সাধারণ পথচারীদের দুর্ভোগে পড়তে হচ্ছে। তবে কোন ধরণের পিকেটিং কিংবা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। সাতকানিয়া সার্কেলের সহকারী পুলিশ (এএসপি) এমরান উদ্দিন ভূঁইয়া  জানান, শান্তিপূর্ণ ভাবে হরতাল চলছে। হালকা যানবাহনও চলছে।

এদিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দুরপাল্লার কোন গাড়ি চলাচল করছে না। তবে হালকা যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন জোরারগঞ্জ হাইওয়ে পুলিশ ফাঁড়ির সার্জেন্ট মেহেদী।

আরও পড়ুন

সর্বশেষ