শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েসিরাজগঞ্জে হেনরী ভুবন বৃদ্ধাশ্রম এর উদ্বোধন

সিরাজগঞ্জে হেনরী ভুবন বৃদ্ধাশ্রম এর উদ্বোধন

শুক্রবার (৩ মে) বিকালে সিরাজগঞ্জ সদর উপজেলার গজারিয়ায় ‘হেনরী ভুবন বৃদ্ধাশ্রম’এর উদ্বোধন করা হয়েছে। সিরাজগঞ্জে স্থানীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা তালুকদার হেনরীর ব্যক্তিগত উদ্যোগে ৬ একর জায়গার উপর নির্মিত এই বৃদ্ধাশ্রম। দ্বিতল আধুনিক ভবনে ৫৬টি কক্ষে ১১২ জনের থাকার ব্যবস্থা রয়েছে। এছাড়াও এখানে বিনোদনসহ নানা সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেন, বর্তমান সরকার সকল গোষ্ঠী, শ্রেণি পেশার মানুষের সার্বিক উন্নয়নে কাজ করছেন। সমাজের অনগ্রসর, যে জনগোষ্ঠী কিছুটা দুর্বল, নিজেরা পুরোপুরি সফল নয় এবং যারা অবস্থানগত ও ভৌগলিক কারণে প্রান্তিক। সেই প্রান্তিক মানুষগুলোকে সমাজের ও উন্নয়নের মূলধারায় নিয়ে আসতে চেষ্টা করছে সরকার।

তিনি আরও বলেন, একটি বয়স শেষে নিঃস্ব, সঙ্গহীন মানুষ বড়ই অসহায়, তাদের জীবন যাতে সুন্দর ও সহজ হয় সেই লক্ষ্যে আমাদের কাজ করতে হবে। সেটি যদি আমরা যার যার অবস্থান থেকে, সব জায়গায় সার্বিক ভাবে করতে পারি তাহেলেই আমরা কাঙ্ক্ষিত মানবিক বাংলাদেশ গঠন করতে পারব। বৃদ্ধ বাবা-মাকে একা বাসায় রেখে সংসারের প্রয়োজনে কাজকর্মে যেতে হয়। তখন তারা নিঃসঙ্গতাবোধ করেন। বিষন্যতায় ভোগেন। তারা মানসিক সমস্যায় কষ্ট পান। এসময় নিজেকে বড় একা একা লাগে নিজেকে খুব অসহায় মনে হয়। এমন সময়ে যে বড় সঙ্গের প্রয়োজন হয় এবং বিভিন্ন প্রয়োজন অনুভব করেন তারা। সেই অনুভব থেকে নিজেদের বিবেকের দায়বদ্ধতা থেকে সরকারের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে অনেকের প্রচেষ্টায় বৃদ্ধাশ্রম গড়ে উঠছে। এটি একটি ভাল, সৎ ও মানবিক প্রচেষ্টা বলে আমার কাছে মনে হয়। তবে সেটি যেন শুধুই কাগজে কলমে সীমাবদ্ধ না থাকে মানুষের কল্যাণে ও কাজে আসে সে দিকেও সবার লক্ষ রাখতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরী, সিরাজগঞ্জ-১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়, জেলা পরিষদ চেয়ারম্যান শামীম তালুকদার লাবু, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান ও সাধারণ সম্পাদক আব্দুস সামাদ তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

যমুনা বিধৌত সিরাজগঞ্জে স্থানীয় সংসদ সদস্য ড. জান্নাত আরা তালুকদার হেনরী তার ব্যক্তিগত উদ্যোগে ৬ একর জায়গার উপর নির্মিত দ্বিতল আধুনিক ভবনে ৫৬টি কক্ষে ১১২ জনের ধারণক্ষমতা সম্পন্ন বৃদ্ধাশ্রম গড়ে তুলেছেন। এ ভবনে বিনোদনসহ নানা সুযোগ-সুবিধার ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ