সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদআরো খবর......আন্তর্জাতিক মিডিয়ায় কাদের মোল্লা

আন্তর্জাতিক মিডিয়ায় কাদের মোল্লা

বিশেষ প্রতিনিধিঃ (বিডি সময় ২৪ ডটকম)

মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেওয়া মৃত্যুদণ্ডের রায়ের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

মঙ্গলবার সকাল সাড়ে ন’টার পর এ রায় ঘোষণার সঙ্গে সঙ্গেই ব্রেকিং নিউজ হিসেবে সংবাদ প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক প্রখ্যাত সংবাদ মাধ্যম বিবিসি ও কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা অনলাইন। প্রায় সমান গুরুত্ব দিয়ে সংবাদ প্রকাশ করে মার্কিন সংবাদ মাধ্যম রয়টার্স, ইয়াহু নিউজ, ফক্সনিউজ, ফ্রান্সভিত্তিক সংবাদ মাধ্যম এএফপি, ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি, প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই), টাইমস অব ইন্ডিয়া, জিনিউজ, ইন্ডিয়ান এক্সপ্রেস, হিন্দুস্তান টাইমস, পাকিস্তানি সংবাদ মাধ্যম ডন, মালয়েশিয়ার সংবাদ মাধ্যম দ্য স্টারডটকম এবং সিঙ্গাপুরের সংবাদ মাধ্যম দ্য স্ট্রেইটটাইমস সহ আন্তর্জাতিক প্রসিদ্ধ সংবাদ মাধ্যমগুলো।

‘ডেথ পেনাল্টি ফর বাংলাদেশ ইসলামিস্ট’ শিরোনাম দিয়ে বিবিসি বলেছে, ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে মহান মুক্তিযুদ্ধ চলাকালে মানবতাবিরোধী অপরাধের জন্য দোষী সাব্যস্ত করে বাংলাদেশের প্রধান ইসলামী দলের একজন নেতাকে মৃত্যুদণ্ড দিয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ আদালত।

তবে ফেব্রুয়ারিতে যাবজ্জীবন কারাদণ্ড প্রাপ্ত (আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ কর্তৃক) আবদুল কাদের মোল্লা তার বিরুদ্ধে আনীত সকল অভিযোগ অস্বীকার করেছেন।

যাবজ্জীবন কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে তার করা আপিলের পরই আদালত দণ্ড বাড়িয়ে ফাঁসির আদেশ দিলেন।

অন্য দিকে আল ‍জাজিরা তাদের অনলাইন সংস্করণের শীর্ষ তৃতীয় সংবাদ হিসেবে প্রকাশ করেছে কাদের মোল্লার রায়ের খবরটিকে।

‘বাংলাদেশ ইসলামিস্ট লিডার সেনটেন্সড টু ডেথ’ শিরোনাম দিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে মহান মুক্তিযুদ্ধ চলাকালে গণহত্যার দায়ে বাংলাদেশের একটি ইসলামপন্থি বিরোধীদলীয় নেতাকে মৃত্যুদণ্ড দিয়েছেন সর্বোচ্চ আদালত।

আল জাজিরা আরও জানায়, ৬৫ বছর বয়সী আবদুল কাদের মোল্লা জামায়াতে ইসলামীর শীর্ষ চতুর্থ নেতা। তিনিই প্রথম রাজনীতিক নেতা যিনি অভিযোগ থেকে খালাস পাওয়ার আপিলের পর সুপ্রিম কোর্ট থেকে মৃত্যুদণ্ড পেলেন।

‘বাংলাদেশ কোর্ট ইমপোজেস ডেথ সেনটেন্স অন ইসলামিক লিডার ফর ওয়ারক্রাইম’ শিরোনাম দিয়ে মার্কিন সংবাদ মাধ্যম রয়টার্স বলেছে, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালে যুদ্ধাপরাধ সংঘটিত করার দায়ে শীর্ষস্থানীয় একজন ইসলামপন্থি নেতার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের দেওয়া রায় খারিজ করে সেটাকে আরও বাড়িয়ে মঙ্গলবার মৃত্যুদণ্ড দিয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ আদালত।

রয়টার্স উল্লেখ করে, গত ৫ ফেব্রুয়ারি হত্যা, ধর্ষণ, নির্যাতনসহ বেশ কিছু অভিযোগে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লাকে দোষী সাব্যস্ত করেন অপরাধ ট্রাইব্যুনাল।

এ দিকে প্রতিবেশী ভারতের রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম পিটিআই ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট হ্যান্ডস ডাউন ডেথ পেনাল্টি টু জামায়াত লিডার’ শিরোনামে প্রকাশিত সংবাদে জানিয়েছে, ১৯৭১ সালের যুদ্ধাপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে মৌলবাদী জামায়াতে ইসলামীর দুর্ধর্ষ নেতা আবদুল কাদের মোল্লাকে মৃত্যুদণ্ড দিয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ আদালত। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে তার বিরুদ্ধে দেওয়া যাবজ্জীবন কারাদণ্ডাদেশ পুনর্বিবেচনার আবেদনের পর এই রায় দেওয়া হলো।

‘বাংলাদেশ টপ কোর্ট অর্ডারস সিনিয়র ইসলামিস্ট টু হ্যাং’ শিরোনাম দিয়ে ভারতের আরেকটি প্রখ্যাত সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে মহান মুক্তিযুদ্ধ চলাকালে হত্যাকাণ্ড সংঘটিত করার দায়ে ইসলামপন্থি বিরোধী দলের শীর্ষস্থানীয় নেতা কাদের মোল্লার বিরুদ্ধে মৃত্যুদণ্ড দিয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ আদালত।

উল্লেখ্য, মঙ্গলবার সকাল ৯টা ৩৫ মিনিটে মামলাটির (গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার বনাম আব্দুল কাদের মোল্লা) রায় ঘোষণা শুরু করেন আদালত। মাত্র ২ মিনিটে সকাল ৯টা ৩৭ মিনিটে সংক্ষিপ্ত রায় পড়া শেষ হয়।

কাদের মোল্লার বিরুদ্ধে ৬ নম্বর অভিযোগে সপরিবারে হযরত আলী লস্করকে হত্যার দায়ে ফাঁসির আদেশ দেন আদালত।

আরও পড়ুন

সর্বশেষ