সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদখেলার সময়ইউনিসেফের শুভেচ্ছাদূত সাকিব

ইউনিসেফের শুভেচ্ছাদূত সাকিব

স্পোর্টস ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

সামাজিক কর্মকাণ্ডে বাংলাদেশ ক্রিকেটের সাবেক দুই অধিনায়ক হাবিবুল বাশার ও মোহাম্মদ আশরাফুলের কাতারে যোগ দিলেন সাকিব আল হাসান। আজ দেশের পাঁচ তারকা একটি হোটেলে শুভেচ্ছাদূত হিসেবে ইউনিসেফের সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তিপত্রে সই করলেন তিনি। শুধু সাকিব একাই নয়, দেশের আরও দুই তারকা শিশুদের অধিকার প্রতিষ্ঠায় একই দায়িত্ব পালন করবেন। তারা হলেন- প্রখ্যাত জাদুকর জুয়েল আইচ ও অভিনেত্রী আরিফা জামান মৌসুমী।

এই তিন স্বনামধন্য তারকা ২০১০ সাল থেকে এইডস, অপুষ্টি ও শিশু নির্যাতন দমনে সক্রিয়ভাবে ইউনিসেফের সঙ্গে কাজ করে যাচ্ছেন। এবার আনুষ্ঠানিকভাবে তারা ইউনিসেফের সঙ্গে কাজ করবেন। দুবছরের জন্য শিশু অধিকার প্রতিষ্ঠায় নিজেদের বিলিয়ে দেবেন সাকিব, জুয়েল আইচ ও মৌসুমী।
এধরনের দায়িত্ব পেয়ে রোমাঞ্চিত সাকিব, আমি যখন ইংল্যান্ডে ছিলাম তখনই এবিষয়ে একটা ইমেইল পাই। খুবই আনন্দিত হয়েছিলাম। এই কাজ করার আগ্রহ থেকেই আমি পরবর্তীতে ইমেইলে সাড়া দেই।’ নিজস্ব অভিজ্ঞতা থেকেই শিশুদের জন্য কাজ করার ইচ্ছা জেগেছিল অন্যতম সেরা এই অলরাউন্ডারের,‘অনেকদিন আগে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি মাঠে স্ট্রিট চিলড্রেনদের সঙ্গে ফুটবল খেলছিলাম। তাদের সঙ্গে কথা বলেছি। অনেক প্রতিভা খুঁজে পেয়েছি তাদের মধ্যে। তখন থেকেই প্রতিজ্ঞা ছিল শিশুদের জন্য কাজ করার। ২০১১ সাল থেকে ইউনিসেফের সঙ্গে কাজ করছিলাম। এই ধরনের কাজ করে যে অসাধারণ অনুভূতি তা ভাষায় প্রকাশ করা যাবে না। আমি ভাগ্যবান যে এরকম কাজ করতে পারছি। আর এবিষয়গুলো নিয়ে শুধু ভাবলেই হবে না। বাস্তবায়নে কাজ করে যেতে হবে। মিডিয়ারও ভূমিকা থাকা প্রয়োজন।
এ কাজে সাকিব পাশে পাচ্ছেন তার স্ত্রী শিশিরকেও, আমার স্ত্রীও শিশু অধিকার প্রতিষ্ঠায় আগ্রহী। আমরা দুজন মিলে এই বিষয়ে অনেক বেশি বেশি কাজ করতে আশাবাদী।
আরও পড়ুন

সর্বশেষ