শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়৩১ ডিসেম্বরের মধ্যে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় না করলে বন্ধ হতে পারে সব...

৩১ ডিসেম্বরের মধ্যে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় না করলে বন্ধ হতে পারে সব সিম

আগামী ৩১ ডিসেম্বরের পরে কোনো গ্রাহকের হাতে ১৫টির বেশি মোবাইল সিম বা রিম থাকতে পারবে না। যাদের কাছে সব অপারেটর মিলিয়ে ১৫টির বেশি সিম বা রিম আছে তাদের ৩১ ডিসেম্বরের মধ্যে নিজের উদ্যোগে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করতে বলেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

তবে কোনো গ্রাহক যদি স্বেচ্ছায় বাড়তি সিমগুলো নিষ্ক্রিয় না করে তবে প্রয়োজনীয় সিমও বন্ধ হয়ে যেতে পারে বলে সতর্ক করেছে বিটিআরসি। মঙ্গলবার দেশের সব মোবাইল ফোন অপারেটরকে পাঠানো এক নির্দেশনায় বিটিআরসি বলেছে, গ্রাহক ওই সময়ের মধ্যে স্বেচ্ছায় অতিরিক্তি সিম নিষ্ক্রিয় না করলে কমিশন পরে নিজেদের সিদ্ধান্ত অনুযায়ী সংশ্লিষ্ট অপারেটরের মাধ্যমে সেগুলোর নিবন্ধন বাতিল ও বন্ধ করে দেবে।

অপারেটরদের পাঠানো নির্দেশনায় বিটিআরসি বলেছে,  গ্রাহকদের কাছে ১৫টির বেশি সিম থাকলে তা অবৈধ। সুতরাং তাকে ৩১ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট অপারেটরের নিজস্ব কাস্টমার কেয়ারে উপস্থিত হয়ে অতিরিক্ত সিম নিষ্ক্রিয় করে ফেলতে হবে। গ্রাহক নিজে থেকে বন্ধ না করলে বিটিআরসি কোনো সিমগুলো অতিরিক্ত হিসেবে বিবেচনা করে নিষ্ক্রিয় করার উদ্যোগ নেবে, তা ওই নির্দেশনায় জানানো হয়নি।

উল্লেখ, ২০১৬ সালের ২০ জুন গ্রাহক প্রতি সর্বোচ্চ ২০টি সিম রাখা যাবে বলে বিটিআরসি সীমা বেঁধে দিয়েছিল। তা আরও কমিয়ে গতবছরের আগস্টে সর্বোচ্চ পাঁচটি সিম রাখার অনুমতি দেওয়া হয়। এরপর ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে গত ২৪ অক্টোবর গ্রাহক প্রতি সর্বোচ্চ ১৫টি সিম বা রিম রাখার সুযোগ দেয় বিটিআরসি।

আরও পড়ুন

সর্বশেষ